শিরোনাম:

‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ কোহলি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮, ০২:৫৬
অ-অ+
‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ কোহলি
ফাইল ছবি

২০০৪ সাল থেকে বর্ষসেরা ক্রিকেটারকে ‘স্যার গারফিল্ড সোবার্স’ বা ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ ট্রফি প্রদান করছে আইসিসি( আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল)। ২০১৭ সালে সব ধরনের ক্রিকেটে বিস্ময়কর ব্যাটিং করায় ক্যারিয়ারে প্রথমবার জুরিদের ভোটে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার এই ট্রফি জিতলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। 

অন্যদিকে গেলো এক বছরের পারফরম্যান্স হিসাব করে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ তালিকা প্রকাশ করেছে আইসিসি।

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ক্রিকেটারদের পারফরম্যান্স আমলে নেওয়া হয়। ওই দুই একাদশের অধিনায়কও করা হয়েছে বিরাট কোহলিকে। শুধু তাই নয়, ওয়ানডে ক্রিকেটার অব দ্য ইয়ারও নির্বাচিত হয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। 

এদিকে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ আইসিসি টেস্ট ক্রিকেটার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন। 

আইসিসির পক্ষ থেকে জানানো হয়, ইমার্জিং ক্রিকেটার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন পাকিস্তানি পেসার হাসান আলী।  টি-টোয়েন্টি পারফরম্যান্স অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল। 

এছাড়া, আইসিসি অ্যাসোসিয়েট ক্রিকেটার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশীদ খান।

দুই ফরম্যাটের দলেই স্থান পেয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার, দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক ও ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।

টেস্ট দলে সর্বাধিক খেলোয়াড় স্থান পেয়েছেন ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। তিন দেশেরই তিনজন করে খেলোয়াড় স্থান পেয়েছেন। ইংল্যান্ডের পেয়েছেন দুজন।

ওয়ানডে দলে সর্বাধিক খেলোয়াড় রয়েছেন ভারতের। দলটি থেকে তিনজন খেলোয়াড় আইসিসি বর্ষসেরা দলে স্থান করে নিয়েছেন। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা থেকে জায়গা করে নিয়েছেন দুজন।

আইসিসি বর্ষসেরা টেস্ট একাদশ এবং ওয়ানডে একাদশ।

টেস্ট একাদশ: ডিন এলগার (সাউথ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), চেতেশ্বর পূজারা (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক, সাউথ আফ্রিকা), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), কাগিসো রাবাদা (সাউথ আফ্রিকা), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

ওডিআই একাদশ: ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), বাবর আজম (পাকিস্তান), এবি ডি ভিলিয়ার্স (সাউথ আফ্রিকা), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক, সাউথ আফ্রিকা), বেন স্টোকস (ইংল্যান্ড), ট্রেন্ট বোল্ট, (নিউজিল্যান্ড), হাসান আলী (পাকিস্তান), রশিদ খান (আফগানিস্তান), জসপ্রীত বুমরাহ (ভারত)।

উল্লেখ্য, ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ বা ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত করা হয় টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির সার্বিক বিবেচনায়। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন আরেক ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন। ভারত থেকে এই পুরস্কার পাওয়া অন্য দুই ক্রিকেটার হলেন শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়।

ব্রেকিংনিউজ/এনকে