শিরোনাম:

অতি গরমে পরীক্ষার ফল বিপর্যয়

নিউজ ডেস্ক
৪ জুন ২০১৮, সোমবার
প্রকাশিত: 10:54
অতি গরমে পরীক্ষার ফল বিপর্যয়

প্রচণ্ড গরমের বছরগুলোতে পরীক্ষার্থীদের রেজাল্ট বিপর্যয় হয় বলে গবেষণায় পেয়েছেন হার্ভার্ড ও অন্যান্য বিশ্ববিদ্যালয় এর গবেষকরা।

গবেষকরা বলছেন, মাত্রাতিরিক্ত গরমের সাথে স্কুল শিক্ষার্থীদের খারাপ ফলাফলের সরাসরি যোগাযোগ রয়েছে। আমেরিকার ১০ মিলিয়ন স্কুল শিক্ষার্থীর ওপর চালানো গবেষণায় দেখা যায়, ১৩ বছরের বেশি বয়সের শিক্ষার্থীদের পরীক্ষার রেজাল্টে অতিরিক্ত গরমের নেতিবাচক প্রভাব পড়ে বেশি।

হার্ভার্ড, ক্যালিফোর্নিয়া এবং জর্জিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেই প্রথম স্পষ্টভাবে দেখা যায়, যখনই তাপমাত্রা বৃদ্ধি পায়, তখনই স্কুল গুলোতে শিক্ষার্থীদের কর্মক্ষমতা হ্রাস পায়। আর এর প্রভাবই পড়ে পরীক্ষার ফলাফলে।



আমেরিকার ন্যাশনাল ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ এর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, যে বছরই তাপমাত্রা কমছে, সে বছরই শিক্ষার্থীরা আগের চেয়ে ভাল ফলাফল করছে। অর্থাং তাপমাত্রা বৃদ্ধির সাথে ফলাফলের নিবিড় সম্পর্ক অনস্বীকার্য।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত গরমের মৌসুমে শিক্ষার্থীদের অসুস্থ হবার এবং নার্ভাস সিস্টেমে সমস্যার প্রধান কারণ হিসেবে আকস্মিক তাপমাত্রার পরিবর্তনই দায়ী। 

দেখা যায়, গরমের মৌসুমে আমরা অনেকেই বাইরের গরম থেকে এসেই সরাসরি ঠান্ডা পানি পান করি বা এসি রুমে প্রবেশ করি। আবার এর ঠিক উল্টো ঘটনাও ঘটে, এসি রুম থেকে হঠাতই বাইরের গরমের মধ্যে চলে যাওয়া হয়। এই দু’ই অভ্যাস ই আমাদের শরীরের মারাত্মক ক্ষতি সাধন করে।

গরমে শরীরের তাপমাত্রার আকস্মিক পরিবর্তন যেন না হয়, সে ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞদের।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2