Ads-Top-1
Ads-Top-2

জুলাইয়ে দেশে ফাইভ-জি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 10:51:00 আপডেট: 01:04:00

আগামী মাসের মধ্যেই দেশে  ফাইভ-জি পযুক্তি নেটওয়ার্ক পরীক্ষা করতে যাচ্ছে সরকার। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এ বিষয়ে বলেন, চলতি বছরের জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহেই এই প্রযুক্তির পরীক্ষা চালানো হবে। হুয়াওয়ের প্রযুক্তিগত সহায়তায় এই পরীক্ষা করা হবে।

প্রসঙ্গত, ইতোমধ্যে বিশ্বে আগামী প্রজন্মের ফাইভ-জি নেটওয়ার্কের সফল পরীক্ষা চালিয়েছে হুয়াওয়ে। পরীক্ষাটি চালানো হয় ইতালির টুরিন শহরে। ফ্রিকুয়েন্সির যথাযথ ব্যবহারের ফলে পরীক্ষাধীন নেটওয়ার্কটি ৩ গিগাবিট পর্যন্ত স্পিড তুলতে সক্ষম হয়েছে। তাদের প্রযুক্তির মাধ্যমে ফ্রিকুয়েন্সির প্রতি হার্জে এক সেকেন্ডে ৩০ বিট ডাটা স্থানান্তর করা যাবে। এর ফলে স্পেকট্রাম কম থাকলেও ডাটা স্পিড কমবে না।

নতুন নেটওয়ার্ক নিয়ে গবেষণাতে হুয়াওয়ে ৬ হাজার ৪ শত ৭৮ কোটি টাকা বিনিয়োগ করছে। হুয়াওয়ের পাশাপাশি টিম, টেলুস ও অন্যান্য নেটওয়ার্ক সেবাদাতারাও ফাইভজি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। এ বছর থেকেই কোয়ালকম, স্যামসাং ও ইন্টেল ফাইভজি নেটওয়ার্ক ব্যবহারের উপযোগী ফোন নিয়ে হাজির হতে যাচ্ছে। পরবর্তী প্রজন্মের এই ওয়্যারলেস প্রযুক্তি দৈনন্দিন জীবন যাত্রাকে অনেকখানিই পাল্টে দেবে।

ব্রেকিংনিউজ/ এসএ 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2