শিরোনাম:

৬০ লাখ পি২০ বিক্রি হয়েছে


প্রযুক্তি ডেস্ক
১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 11:46
৬০ লাখ পি২০ বিক্রি হয়েছে

চলতি বছর মার্চে বিশ্বব্যাপী বাজারে আনার পর ৬০ লাখ পি২০ সিরিজের স্মার্টফোন বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার এক ঘোষণায় এমনটা জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। 

হুয়াওয়ে কনজিউমার বিজনেস গ্রুপ জানায়, আগের বছরে আনা পি১০ সিরিজের তুলনায় বিশ্বব্যাপী পি২০ সিরিজের স্মার্টফোন ৮১ শতাংশ বেশি ভালো পারফর্ম করেছে।

চীনের সাংহাইয়ে ‘সিইএস এশিয়া ২০১৮’ অনুষ্ঠানে হুয়াওয়ে’র হ্যান্ডসেন্ট প্রোডাক্ট লাইন-এর প্রেসিডেন্ট কেভিন হো বলেন, “হুয়াওয়ে পি২০-এর সঙ্গে আসা সাফল্যকে আমরা আমাদের উন্নতি অব্যাহত রাখতেউৎসাহ হিসেবে দেখছি।” 

চলতি বছর বিশ্বে প্রথমবারের মতো হুয়াওয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইচালিত তিনটি পেছনের ক্যামেরাযুক্ত ‘পি২০ প্রো’ আর ‘পি২০ লাইট’ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এনেছে।  

পি২০ ও পি২০ প্রো-তে আইফোন X-এর মতো পর্দার ওপরের কিছুটা অংশ কেটে সেখানে বসানো হয়েছে সেলফি ক্যামেরা এবং অন্যান্য সেন্সর। পর্দার এই কাটা অংশকে বলা হয় ‘নচ’। আইফোন X-এর চেয়ে কিছুটা ছোট নচ রাখা হয়েছে হুয়াওয়ে পি২০তে। গ্রাহক চাইলে সেটিংস থেকে এই নচ অপশনটি বন্ধ করেও রাখতে পারেন।

পি২০ ও পি২০ প্রো-এর স্পেসিফিকশনে বেশ কিছু পার্থক্য রয়েছে। ৫.৮ ইঞ্চি এলসিডি পর্দা রাখা হয়েছে পি২০-তে। আর ৬.১ ইঞ্চি ওলেড পর্দা রয়েছে পি২০ প্রো-তে। যথাক্রমে চার জিবি র‍্যামের সঙ্গে ৩৪০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং ছয় জিবি র‍্যামের সঙ্গে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রাখা হয়েছে ডিভাইস দু’টিতে। ১২৮ জিবি স্টোরেজের অ্যান্ড্রয়েড ওরিও চালিত উভয় ডিভাইসেই রয়েছে ২.৩ গিগাহার্টজ অক্টা-কোর কিরিন ৯৭০ প্রসেসর।

ডিভাইস দু’টির মূল পার্থক্য হচ্ছে এর ক্যামেরায়। পেছনে তিনটি ক্যামেরা রাখা হয়েছে পি২০ প্রোতে। এর মূল ক্যামেরাটি ৪০ মেগাপিক্সেল আরজিবি সেন্সর। এর সঙ্গে আট মেগাপিক্সেল টেলিফটো এবং ২০ মেগাপিক্সেল মোনোক্রোম লেন্স রয়েছে পি২০ প্রো-তে। অন্যদিকে, পি২০-এ ব্যবহার করা হয়েছে মূল ১২ মেগাপিক্সেল আরজিবি লেন্স এবং ২০ মেগাপিক্সেল মোনোক্রোম লেন্স। ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রাখা হয়েছে উভয় ডিভাইসে।

ব্রেকিংনিউজ/ এমজি

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2