শিরোনাম:

এমবিবিএস ভর্তিতে বাড়ছে ৫০০ আসন

স্টাফ করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০১৮, বুধবার
প্রকাশিত: 7:21 আপডেট: 9:41
এমবিবিএস ভর্তিতে বাড়ছে ৫০০ আসন

প্রায় একযুগ পর জনসংখ্যার চাপ ও বিশ্বস্বাস্থ্য সংস্থার মানদণ্ড বিবেচনায় নিয়ে দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তিতে আসন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। সিদ্ধান্ত মোতাবেক ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস ভর্তিতে ৫০০ আসন বাড়ানো হয়েছে। 

বুধবার (৮ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত মেডিকেল শিক্ষাবিষয়ক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ, বিশ্বস্বাস্থ্য সংস্থার মানদণ্ড, সরকারি মেডিকেল কলেজগুলোর বিদ্যমান সুযোগ-সুবিধা এবং হাসপাতালের শয্যাসংখ্যা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

এর মধ্য দিয়ে গুণগত চিকিৎসা শিক্ষা এবং উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে জনগণের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে। 

সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইসমাইল খান, বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

উল্লেখ্য, বর্তমানে দেশের ৩১টি সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৩ হাজার ৩১৮টি। সিদ্ধান্ত বাস্তবায়ন হলে আসন বেড়ে হবে ৩ হাজার ৮১৮টি।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2