শিরোনাম:

পদার্থে নোবেল জয় ৩ বিজ্ঞানীর

বিজ্ঞান ডেস্ক
২ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 4:39
পদার্থে নোবেল জয় ৩ বিজ্ঞানীর

লেসার নিয়ে বিশেষ গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ এ বছর পদার্থ বিজ্ঞানে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানী হলেন- যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি পদার্থ বিজ্ঞানী জেরার্ড ম্যুরো ও কানাডার ডনা স্ট্রিকল্যান্ড।

মঙ্গলবার (০২ অক্টোবর) বিশ্বের সর্বোচ্চ সম্মানসূচক এ পুরস্কারের জন্য আর্থার আশকিন এবং রেজার্ড মুরু এবং ডোনা স্ট্রিকল্যান্ডের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।  

ঘোষণায় বলা হয়েছে, পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের একাই অর্ধেক পাবেন আশকিন। বাকি অর্ধেক অর্থ ভাগ করে নেবেন মুরু ও স্ট্রিকল্যান্ড।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে এই তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেবে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। 

যৌন কেলেঙ্কারি ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের ঘটনার প্রেক্ষিতে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করা হয়েছে। বলা হয়েছে আগামী বছর একসঙ্গে এই ক্যাটাগরিতে দুজনকে পুরস্কৃত করা হবে। 

এদিকে আগামী বুধবার রসায়ন, শুক্রবার শান্তিতে এ বছর নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। অর্থনীতিতে এ বছর নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামী ৮ অক্টোবর।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2