শিরোনাম:

অর্থনীতিতে নোবেল জয় ২ মার্কিনীর

অর্থনীতি ডেস্ক
৮ অক্টোবর ২০১৮, সোমবার
প্রকাশিত: 6:14 আপডেট: 7:46
অর্থনীতিতে নোবেল জয় ২ মার্কিনীর

জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তিগত উদ্ভাবনকে দীর্ঘ মেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ উইলিয়াম ডি. নরডাস ও পল এম. রোমার। 

সোমবার (০৩ অক্টোবর) রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ পুরস্কারে জন্য তাদের নাম ঘোষণা করে।

উইলিয়াম ডি নরডাস যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক। ১৯৪১ সালে তিনি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে জন্মগ্রহণ করেন। 

১৯৫৫ সালে যুক্তরাষ্ট্রের ডেনভারে জন্মগ্রহণ করা পল এম রোমার চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। 
 
আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে এই দুজনের হাতে নোবেল পুরস্কার তুলে দেবে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। 

এর আগে গত ১ অক্টোবর মরণঘাতি ক্যান্সারের চিকিৎসা নিয়ে সফল গবেষণার স্বীকৃতিস্বরূপ চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের নোবেল পুরস্কারে ভূষিত হন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী জেমস পি অ্যালিসন ও জাপানের তাসুকু হোনজো।

পরদিন ২ অক্টোবর লেসার নিয়ে বিশেষ গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ পদার্থ বিজ্ঞানে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেয়া হয়। তাঁরা হলেন- যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি পদার্থ বিজ্ঞানী জেরার্ড ম্যুরো ও কানাডার ডনা স্ট্রিকল্যান্ড।

৩ অক্টোবর বিবর্তনবাদের ধারণা প্রয়োগ করে নতুন রাসায়নিক তৈরি এবং পরিবেশবান্ধব শিল্প গড়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় রসায়নে নোবেল পুরস্কার পান তিন বিজ্ঞানী। পুরস্কার বিজয়ী তিন বিজ্ঞানী হলেন- যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস এইচ আর্নল্ড ও জর্জ পি স্মিথ এবং যুক্তরাজ্যের স্যার গ্রেগরি পি উইনটার।

সবশেষ গত শুক্রবার (৫ অক্টোবর) শান্তিতে বিশেষ অবদান রাখায় চলতি বছরের নোবেল পুরস্কার লাভ করেন কঙ্গোর ড. ডেনিশ মুকওওয়েগে ও ইরাকের ইয়াজিদি সম্প্রদায়ের যুবতী নাদিয়া মুরাদ। 

আজ ৮ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা সম্পন্ন হলো। 

উল্লেখ্য, যৌন কেলেঙ্কারি ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের ঘটনায় এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করা হয়েছে। আগামী বছর একসঙ্গে এই ক্যাটাগরিতে দুজনকে পুরস্কৃত করা হবে বলে জানিয়েছে নোবেল কর্তৃপক্ষ। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2