শিরোনাম:

সৌদি সাংবাদিক খাসোগি নিখোঁজ: ওয়াশিংটন পোস্টের অভিনব প্রতিবাদ

মিডিয়া ডেস্ক
৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 9:46
সৌদি সাংবাদিক খাসোগি নিখোঁজ: ওয়াশিংটন পোস্টের অভিনব প্রতিবাদ

সৌদি আরবের কলামনিস্ট, সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ হওয়ার প্রতিবাদে সম্পাদকীয় পৃষ্ঠা ফাঁকা রেখে প্রকাশিত হয়েছে ওয়াশিংটন পোস্ট পত্রিকা। খাসোগি এই পত্রিকার একজন প্রদায়ক। শুক্রবার ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয় পৃষ্ঠায় একটি শিরোনাম দেয়া হয়েছে ‘এ মিসিং ভয়েস’। এর উপরে ব্যবহার করা হয়েছে ফোনে আলাপরত খাসোগির ছবি। আর শিরোনামের নিচে খাসোগির নাম। এরপর ওই পৃষ্ঠায় দু’টি কলাম একেবারে ফাঁকা রাখা হয়েছে। 
উল্লেখ্য, গত সপ্তাহের মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি আরবের কনস্যুলেটে নিজের কাজে গিয়ে নিখোঁজ হন খাসোগি। তারপর থেকে বিষয়টি নিয়ে সারাবিশ্বে উদ্বেগ দেখা দিয়েছে।

তুরস্কের কর্মকর্তারা অভিযোগ করছেন জামাল খাসোগিকে হত্যা করে মৃতদেহ কনস্যুলেট সরিয়ে ফেলা হয়েছে। তবে এ অভিযোগ একেবারেই অস্বীকার করেছে সৌদি আরব। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পম্পেও। 

গত বছর ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় শুরু হলে সৌদি আরব সরকারের কড়া সমালোচক জামাল খাসোগি চলে যান যুক্তরাষ্ট্রে। সেখানে বসবাস করতে থাকেন। তুরস্কের এক যুবতীকে বিয়ের কথা হয় তার। সে জন্য প্রয়োজনীয় কাগজ তুলতে তিনি ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে যান।। তারপর থেকে তিনি নিখোঁজ। কেউই বলতে পারছেন না তিনি কোথায়। 

সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজের আগে সৌদি কনস্যুলেট থেকে বেরিয়ে গিয়েছিলেন, সৌদি আরবের এমন দাবি প্রমাণের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। এদিকে ওয়াশিংটনও সৌদি আরবকে এ বিষয়ে তদন্তে সাহায্য করার আহ্বান জানিয়েছে।   

সৌদি আরবের জনপ্রিয় সংবাদপত্রের সম্পাদক খাসোগির নিখোঁজ হবার বিষয়টি বিশ্বজুড়ে সকলের নজরে আসে। বিশেষ করে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তাকে হত্যা করা হয়েছে, তুরস্কের এমন দাবির পর বিষয়টি বিশ্ব মিডিয়ায় ব্যাপক আলোচিত হচ্ছে। 

উল্লেখ্য, এর আগে গত বছর ইয়েমেন যুদ্ধে সৌদির নীতি নিয়ে সমালোচনা করছিলেন খাসোগি। এরপর তিনি ভয়ে দেশ ত্যাগ করেছেন। 

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2