শিরোনাম:

ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেলের আঘাতে নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 10:37 আপডেট: 10:38
ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেলের আঘাতে নিহত ১

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন মাইকেল- এর আঘাতে একজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। জারি করা হয়েছে জরুরি অবস্থা।

বুধবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ১২টায় ২৫০ কিলোমিটার বেগে আঘাত হানে ‘মাইকেল’। ক্যাটেগরি ৩ মাত্রার ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ২শ’ কিলোমিটার। উপকূল ভাগে আসার সময় তার বেগ বেড়ে ২৫০ কিলোমিটার হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হারিকেন মাইকেলকে বড় ধরনের দুর্যোগ আখ্যা দিয়ে দুর্গত এলাকায় ত্রাণ তৎপরতা শুরু করার নির্দেশ দিয়েছেন।

বুধবার স্থানীয় সময় দুপুর দুইটার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানে গত একশ' বছরের মধ্যে সবচেয়ে বেশি প্রলয়ঙ্কারী হারিকেন মাইকেল। ঘণ্টায় ১৫৫ মাইল বেগে আঘাত হানা মাইকেলের কারণে লণ্ডভণ্ড হয়ে যায় ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ফ্যানহানডেল।

হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে বহু বাড়ি-ঘর এবং রাস্তাঘাট। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, মাইকেলের প্রভাবে ফ্লোরিডায় ব্যাপক ভূমিধস হয়েছে। তবে দুর্যোগের আগেই বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। অন্যদিকে ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, ভয়াবহ হারিকেনের ছোবলে উপকূলীয় অঞ্চলে অকল্পনীয় ক্ষতি হয়েছে।

এর আগে হারিকেনের আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার প্রায় চার লাখ বাসিন্দাকে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়। বন্ধ করে দেওয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়িক কেন্দ্র।

হারিকেন মাইকেল আঘাত হানার পর দুর্গত এলাকায় দ্রুত ত্রাণ এবং উদ্ধার কাজ শুরু জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুর্যোগ মোকাবিলা করে মানুষের জীবন রক্ষায়, কেন্দ্রীয় সরকার পুরোপুরি প্রস্তুত বলেও জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আগামী রোববার কিংবা সোমবার আমি দুর্গত এলাকা পরিদর্শন করবো। স্মরণকালের ভয়াবহ এ দুর্যোগে বহু মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে আমি আশা করি অচিরেই সব ক্ষতি কাটিয়ে উঠতে পারবো।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতর জানিয়েছে, ভারী বৃষ্টি ঝড়িয়ে হারিকেনটি পশ্চিম উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে হারিকেন 'ফ্লোরেন্স'র আঘাতে প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2