শিরোনাম:

যেভাবে চোখের নিচের কালো দাগ দূর করবেন

লাইফস্টাইল ডেস্ক
১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 6:44
যেভাবে চোখের নিচের কালো দাগ দূর করবেন

চোখের নিচে কালো দাগ মারাক্তক সৌন্দর্য হানি ঘটায়। আপনার চোখের নিচে কালো দাগ পড়লে সহজেই তা অন্য কারো চোখে পড়বে যা আপনার জন্য অস্বস্তিকর। অপর্যাপ্ত ঘুম, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপন প্রভৃতি কারণেই চোখের নিচে কালো দাগ পড়তে পারে।  চিকিৎসকদের মতে, চোখের নিচের কালচে ছাপ নানা কারেণেই পড়তে পারে এবং এর চিকিৎসাও ভিন্ন। তবে প্রাথমিক ভাবে এই দাগ ঘরোয়া কিছু সবজি, নিয়মিত পানি পান, নিয়মিত ঘুম— এ সব দিয়েই দূর করা যায়। এছাড়া বেশ কিছু খাবার আছে যেগুলো চোখের নিচের কালো দাগ দূর করতে সহায়ক হতে পারে। চলুন জেনে নিই-

১. অনেকেরই পানি কম পান করা অভ্যাস। চোখের নিচের কালো দাগ কমাতে পানির চেয়ে কার্যকর আর কিছু হতে পারে না। জাঙ্ক ফুড, প্রচুর চা-কফি , ঠান্ডা পানীয় —  এগুলি শরীরের পানি শোষণ করে। তাই যতটা সম্ভব এসব খাবার কমিয়ে পর্যাপ্ত পরিমানে পানি পান করুন।

২. শশায় রয়েছে প্রচুর পরিমাণ জলীয় অংশ। শশা তাই শরীরে পানির চাহিদা মেটায়। এ ছাড়াও শশায় রয়েছে ভিটামিন এ, সি, কে-র মতো প্রয়োজনীয় উপাদান। শশায় থাকা সালফার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। শশা খাওয়ার পাশাপাশি চোখের নিচের কালচে দাগে শশার রস নিয়মিত ব্যবহারে এই সমস্যা অনেকটাই কমে যায়।

৩. শশার মতো তরমুজও হতে পারে চোখের নিচের কালো দাগ দূর করার অন্যতম সমাধান। তরমুজে শতকরা ৯২ শতাংশ পানি রয়েছে। এছাড়া এতে বিটা ক্যারোটিন, ফাইবার, লাইকোপিন, ভিটামিন বি-১, বি-২, ভিটামিন সি, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম বিদ্যমান। এই উপাদানগুলো চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কল দূর করতে বিশেষ সাহায্য করে।

৪. সূর্যের অতি বেগুনি রশ্মি চোখকে প্রচুর ক্ষতি করে। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব ঠেকানোর ক্ষমতা রয়েছে টমেটোর রসে। এ কারণে এটাকে প্রাকৃতিক টোনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। চোখের নিচের কালো দাগ দূর করতে এটি দারুণ কার্যকরী। 

এসবখাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখার পাশাপাশি পর্যাপ্ত ঘুম এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন থেকেও দূরে থাকলে সহজেই চোখের নিচে পড়া কালো দাগ দূর করা যাবে। 

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2