সংবাদ শিরোনামঃ

বর্ণিল আয়োজনে জাবি দিবস পালিত

জাবি করেসপন্ডেন্ট
১২ জানুয়ারি ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৭:২১ আপডেট: ০৭:৩৪

বর্ণিল আয়োজনে জাবি দিবস পালিত

দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণিল নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে। 

শনিবার (১২ জানুয়ারি) সকাল দশটায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করেন। 

কর্মসূচি উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৮ বছর পেরিয়ে ৪৯ বছরে পা রাখছে। এই সময়ে শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশে যে সম্মান অর্জন করেছেন তাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গৌরব বৃদ্ধি পেয়েছে। আগামীতে ৫০বছরে পা রাখবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আমাদের এখন ভাবতে হবে ৫০বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে কেমন দেখতে চাই?’ 

তিনি বলেন, ‘আপনারা জানেন আমরা বিশ্ববিদ্যালয়ের জন্য একটা উন্নয়ন প্রকল্প পেয়েছি। এই প্রকল্পের অধীনে প্রায় ১৮ শত ৪৫ কোটি টাকা এসেছে। একটি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য এত টাকা দেয়া হবে তা আমরা স্বাধীনতার পর ভাবতে পারিনি। এই প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ে ৬টি হল হবে, অন্যান্য আবাসিক ভবন হবে, স্পোর্টস কমপ্লেক্স হবে। আরও অনেক ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন হবে। আমরা আশা করছি ৫০বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে স্বপ্নের বিশ্ববিদ্যালয় হিসেবে দেখতে পাব।’

উদ্বোধন শেষে উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ শেষে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। 

এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, রেজিস্ট্রার রহিমা কানিজ সহ শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।

পরে বেলা সাড়ে ১১টার দিকে সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রে’র আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এরপর বেলা আড়াইটায় পুতুল নাট্য, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এছাড়া সন্ধ্যে সাতটায় লোকসঙ্গীত সহ মমতাজ বেগম এম.পি একক সঙ্গীত পরিবেশনের কথা রয়েছে।

প্রসঙ্গত, অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের এই বিশ্ববিদ্যালয়টি ১৯৭০ সালের ২০ আগস্ট প্রতিষ্ঠা লাভ করে। তারপর ১৯৭১ সালের ১২ জানুয়ারি চারটি মাত্র বিভাগ ও ১৫০ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি। এরপর থেকে প্রতিবছর নানা আয়োজনের মধ্য দিয়ে ১২ জানুয়ারিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে উদযাপন করা হয়। 

ব্রেকিংনিউজ/এমএ/এসএসআর