সংবাদ শিরোনামঃ

আজ চাষী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী

বিনোদন ডেস্ক
১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৪:৩৫ আপডেট: ০৫:২৪

আজ চাষী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী

আজ শুক্রবার ( ১১ জানুয়ারি ) চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের চতুর্থ মৃত্যুবার্ষিকী। তিনি ২০১৫ সালের ১১ জানুয়ারি মারা যান।

চাষী নজরুল ইসলাম ১৯৬১ সালে চলচ্চিত্র অঙ্গনে পদার্পণ করেন। খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ফতেহ লোহানী ও প্রখ্যাত সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে তিনি চলচ্চিত্রের সাথে যুক্ত হন। তিনি স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ওরা ১১ জন নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

চাষী নজরুল ২১শে পদক ও একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু পুরস্কার অর্জন করেন। তিনি চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। তিনি ছিলেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সভাপতি। চাষী নজরুল মুক্তিযুদ্ধবিষয়ক চলচ্চিত্রের নির্মাতা।

এ ছাড়া তিনি দেশবরেণ্য তিন রাজনৈতিক ব্যক্তিত্ব মওলানা ভাসানী, শেরেবাংলা এবং জিয়াউর রহমানের জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেন।

চাষী নজরুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ তার কবরে পুষ্পস্তবক অর্পণ, বাদ মাগরিব তার কমলাপুরের বাসভবনে দোয়া মাহফিল এবং আগামীকাল বিকেল ৩টায় বিএফডিতে পরিচালক সমিতির আয়োজনে এক স্মরণসভা অনুষ্ঠিত হবে।

চাষী নজরুল ইসলাম ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। 

ব্রেকিংনিউজ/এমজি