সংবাদ শিরোনামঃ

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক, সমর্থন দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক
১০ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:০৫

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক, সমর্থন দিল চীন

দ্বিতীয় দফার বৈঠকে বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আর এই বৈঠকে সমর্থন দিয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আশা প্রকাশ করেন, আগামী ৭ থেকে ১০ জানুয়ারির মধ্যে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দুই নেতার মধ্যে শিগগিরই এ বৈঠক হবে। জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

গতবছর জুনে ট্রাম্প এবং কিমের মধ্যে প্রথম বৈঠকটি হয়েছিল। কিন্তু উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ পক্রিয়া ওই বৈঠকের পর থেকে মন্থর হয়ে আছে।

চীন উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ এবং বাণিজ্য অংশীদার। চীনের প্রেসিডেন্ট শি বলেছেন, চীন চায় উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বৈঠক হোক এবং তা ইতিবাচক ফল বয়ে আনুক। যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া আলোচনার মাধ্যমে একে অপরের দাবি পূরণ করবে এমনটিই চীন আশা করে।

শি আরো বলেন, কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করা এবং শান্তিরক্ষায় ‘ইতিবাচক ও গঠনমূলক ভূমিকা’ পালন করতে চীন প্রস্তুত।

ট্রাম্পের সঙ্গে কিমের দ্বিতীয় বৈঠক কখন এবং কোথায় হবে তা এখনো স্পষ্ট নয়। যদিও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন বলেছেন, এ বৈঠক শিগগিরই হবে।

ব্রেকিংনিউজ/এসএসআর