সংবাদ শিরোনামঃ

মেসিডোনিয়ার নতুন নাম গণপ্রজাতন্ত্রী উত্তর মেসিডোনিয়া

আন্তর্জাতিক ডেস্ক
১২ জানুয়ারি ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৯:০৪ আপডেট: ০২:৫৬

মেসিডোনিয়ার নতুন নাম গণপ্রজাতন্ত্রী উত্তর মেসিডোনিয়া
ফাইল ছবি

নিজ দেশের নাম পরিবর্তন করার পক্ষে সমর্থন দিয়ে সংবিধান সংশোধনী বিল পাস করেছে মেসিডোনিয়া। দেশটির নতুন নামকরণ করা হবে রিপাবলিক অব নর্থ মেসিডোনিয়া বা গণপ্রজাতন্ত্রী উত্তর মেসিডোনিয়া।
 
এই বিল পাসের পর চুক্তি অনুযায়ী, গ্রিসের সাথে টানা ২৭ বছরের টানাপোড়েন শেষ হতে চলেছে দেশটির। গ্রিসের দাবি, নামের মাধ্যমে গ্রিক পরিচয় এবং ভূমি চুরির পায়তারা রয়েছে মেসিডোনিয়ার।

শুক্রবার (১১ জানুয়ারি) পার্লামেন্টে বিলটির পক্ষে প্রয়োজনীয় ৮১ ভোট পড়ে। এর ফলে, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার পথ খুললো মেসিডোনিয়ার জন্য।

তবে, দেশটির বিরোধী নেতারা এই ভোট প্রত্যাখ্যান করেছেন। একইসাথে গ্রীষ্মে নতুন করে আগাম নির্বাচনেরও দাবি জানিয়েছেন তারা। অবশ্য বিরোধীদের এই দাবিকে দেশদ্রোহিতা বলছেন ক্ষমতাসীনরা।

যখন যুগোস্লাভিয়া ভেঙে যায় তখন একটি অংশ নিজেদের নাম রাখে মেসিডোনিয়া। কিন্তু এর দক্ষিণের প্রতিবেশী দেশ গ্রিস তাতে আপত্তি জানায়। কারণ, গ্রিসেও মেসিডোনিয়া নামের একটি অঞ্চল রয়েছে। 

দুটি দেশের পক্ষ থেকেই মেসিডোনিয়া নামটি তাদের বলে দাবি করা হয়। গ্রিসের উত্তরাঞ্চলীয় একটি রাজ্যের নাম মেসিডোনিয়া। আবার দেশটির উত্তরাঞ্চলীয় প্রতিবেশীর নামও মেসিডোনিয়া। গ্রিকদের দাবি, মেসিডোনিয়া নামটি শুধুই তাদের। এ নামে অন্য কোনো দেশ হতে পারে না।

নর্থ মেসিডোনিয়া প্রধানমন্ত্রী জোরান জায়েভ বলেন, এই নাম পরিবর্তনের মাধ্যমে তার দেশের ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর সদস্য পদ পাওয়ার পথ সুগম হলো। এর আগে গ্রিসের আপত্তির কারণে মেসিডোনিয়ার জন্য এই সুযোগ বন্ধ ছিল।

ব্রেকিংনিউজ/এনকে