সংবাদ শিরোনামঃ

যেভাবে ম্যাট করবেন গ্লসি লিপস্টিক

লাইফস্টাইল ডেস্ক
১ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৭:২৫

যেভাবে ম্যাট করবেন গ্লসি লিপস্টিক

এখন চারপাশে ভরা শীত। আর এই শীতে সাধারণত গ্লসি লিপস্টিকই নারীর পছন্দ। গরমের দিনগুলোয় রমনীরা ম্যাট লিপস্টিকে সুবিধা পেলেও শীতে গ্লসিতেই স্বাচ্ছন্দ্য। কেননা গ্লসি লিপস্টিক দীর্ঘস্থায়ী আর চেহারায় ধরে রাখে আভিজাত্য। 

তবে গ্লসি লিপস্টিকের পরিবর্তে ম্যাট লিপস্টিক ব্যবহার করলে ঠোঁটের প্রতি যত্নও নেয়া লাগে বেশি। সেজন্য ম্যাট লিপস্টিক ব্যবহারের সময় কিছু বিষয় নজরে রাখতে হবে। 
সহজ উপায়ে গ্লসি লিপস্টিককে বানিয়ে নিতে পারেন ম্যাট।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গ্লসি বা তৈলাক্ত লিপস্টিককে ম্যাট বানানোর উপায় এখানে দেওয়া হল।

এক টুকরা টিস্যু থেকে এক পরত উঠিয়ে ফেলুন। এতে টিস্যু আরও পাতলা হবে। এবার ব্রাশের সাহায্যে ট্রান্সলুসেন্ট পাউডার টিস্যুর উল্টা পাশে লাগান।

পছন্দের গ্লসি লিপস্টিকটি ঠোঁটে লাগিয়ে উপরে টিস্যু রেখে দুই ঠোঁট দিয়ে চাপ দিন। এতে পাউডার সম্পূর্ণ ঠোঁটে ছড়িয়ে যাবে। এই সহজ উপায়ই বাড়তি রং ও চকচকেভাব দূর করে লিপস্টিককে ম্যাট করে তুলবে।

অনেকে টিস্যুর পরিবর্তে আঙুল ব্যবহার করেন। তবে টিস্যু ব্যবহার করাই বেশি ভালো। কারণ এটা ফিল্টারের মতো কাজ করে। ফলে ঠোঁটে বাড়তি পাউডার বোঝা যায় না।

ঠোঁট শুষ্ক হলে ও ঠোঁটে যদি মরা কোষ জন্মায়, তবে তার ওপর লিপস্টিক লাগালে দেখায় রুক্ষ ও অমসৃণ। তাই লিপস্টিক বুলিয়ে নেয়ার আগে ঠোঁট এক্সফলিয়েট করে নেয়া উচিত। এক চা চামচ চিনি ও একটুখানি মধু দিয়ে স্ক্র্যাব তৈরি করে ঠোঁটের ওপর ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। 

এরপর পাতলা কাপড় পানিতে ভিজিয়ে ঠোঁট মুছে নিন। তাছাড়া ক্লিনজার ও টুথব্রাশ দিয়েও চটজলদি ঠোঁট এক্সফলিয়েট করে নেয়া যায়।

এক্সফলিয়েট করার পরবর্তী ধাপে ঠোঁটে লাগাতে হবে হালকা লিপ বাম। এতে করে ঠোঁটের ফাটা দাগগুলো কমে আসবে ও ঠোঁট হবে পেলব। এবার ঠোঁটের আশপাশ, চিবুকসহ পুরো মুখেও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ও ঠোঁট বাদে মুখের মেকআপ সম্পন্ন করুন।

ম্যাট লিপস্টিকের ক্ষেত্রে লাইনার ব্যবহার করা উচিত। তবে লাইনার ও লিপস্টিকের রঙ যেন হয় একই। ঠোঁটের চারপাশ লাইন করে লাইনার দিয়েই ঠোঁট একবার ভরাট করে নিন। এতে করে লিপস্টিকের রঙ দীর্ঘস্থায়ী হবে। এবার লিপব্রাশের সাহায্যে লিপস্টিক পুরো ঠোঁটে বুলিয়ে নিন। 

লিপস্টিক ব্রাশ নির্বাচনের ক্ষেত্রে সরু দেখে নেয়াই ভালো। লিপস্টিক লাগানো হয়ে গেলে টিস্যু ভাঁজ করে দুই ঠোঁটের মাঝখানে রেখে চাপ দিন। এতে বাড়তি রঙ উঠে আসবে ও ঠোঁটে ভালোভাবে রঙ বসে যাবে।

লিপস্টিক তোলার সময়ও সতর্ক থাকতে হবে। বাসায় ফিরে প্রথমেই ঠোঁটে একটু বেশি পরিমাণে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। কয়েক সেকেন্ড পর ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন ঠোঁট। এবার অলিভ অয়েল বা নারকেল তেল ঠোঁটে লাগান। পেট্রোলিয়াম জেলি দিয়ে ঠোঁট মুছে নেয়ার পরও ভাঁজে ভাঁজে লিপস্টিকের রঙ লেগে থাকে। 

তবে সেগুলো তেল দিয়ে তা সহজেই তুলে ফেলা যায়। ঠোঁটে তেল বসে যাওয়ার সময় দিয়ে ব্রাউন সুগার, মধু ও অলিভ অয়েল দিয়ে স্ক্যাব তৈরি করে নিন অল্প পরিমাণে। এবার ভেজা তোয়ালে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ঠোঁট পরিষ্কার করে স্ক্র্যাব করে ফেলুন। এরপর পুরো মুখ পরিষ্কার করে ঠোঁটে লাগান লিপ বাম। 

ব্রেকিংনিউজ/এমআর