সংবাদ শিরোনামঃ

ত্বকের যত্নে হলুদ

লাইফস্টাইল ডেস্ক
৫ জানুয়ারি ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৭:৪৩

ত্বকের যত্নে হলুদ

হলুদ আমাদের রান্নার অন্যতম প্রধান একটি মসলা। রান্নায় স্বাদ ও রঙ বৃদ্ধিকারী হলুদের নানা স্বাস্থ্য গুণ রয়েছে। ত্বকের যত্নেও হলুদ অনেক উপকারী। 

১. শীতকালে ঠোঁট ফাটা একটি সাধারণ ব্যাপার । ফাটা ঠোঁটের পরিচর্যাতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ১ চামচ চিনি, ১ চামচ হলুদ আর ১ চামচ মধু মেশান। এ বার মিশ্রণটি ঠোঁটে মেখে ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে দ্রুত উপকার পাবেন।

২. হলদেটে দাঁত ঝকঝকে সাদা করতে হলুদ বেশ কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া দিয়ে নিন। এই ভাবে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব কেটে যাবে।

৩. তৈলাক্ত ত্বকের যত্নে হলুদ ব্যবহার করতে পারেন। এজন্য একটি পাত্রে ২ চামচ চন্দনের গুঁড়া, ২ চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভাল করে মেশান। এ বার মিশ্রণটি মুখে মেখে অন্তত ১৫ থেকে ২০ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক ত্বকের তৈলাক্ত ভাব দ্রত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

৪. আপনার ত্বক যদি রুক্ষ ও মলিন হয় তাহলে হলুদ ব্যবহার করতে পারেন। চোখের নিচের কালচে ভাব দূর করতেও হলুদ খুবই উপকারী। এজন্য একটি পাত্রে ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা, ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো মুখে ভাল করে মেখে অন্তত ২০ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে হলুদের ব্যবহার ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচে ভাব দূর করতে সাহায্য করবে।

ব্রেকিংনিউজ/জেআই