সংবাদ শিরোনামঃ

ঈমান বাড়ে বা কমে কীভাবে?

ধর্ম ডেস্ক
১০ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৮:২৬ আপডেট: ০৮:২৮

ঈমান বাড়ে বা কমে কীভাবে?

ঈমান আরবি শব্দ। যার বাংলা অর্থ বিশ্বাস করা, স্বীকার করা। ভরসা ও আস্থা স্থাপন করা। ইসলামী শরিয়তের পরিভাষায় ঈমান হলো-আল্লাহ তায়ালা ও তার গুণাবলিকে এবং রসুল (সা.) আনীত বিষয়াবলির প্রতি অন্তরে বিশ্বাস করা, মুখে স্বীকার করা এবং তদানুযায়ী আমল করা।

অন্য কথায়, ঈমান হলো আল্লাহকে এক-অদ্বিতীয় জানা ও তার আদেশ-নিষেধ মানা। নবীজী (সা.) তার প্রেরিত রসুল হিসেবে বিশ্বাস করা ও তাকে অনুসরণ করা। ঈমানের রোকন বা স্তম্ভ ছয়টি। আল্লাহর প্রতি, ফেরেশতাদের প্রতি, আল্লাহ প্রেরিত আসমানী কিতাবসমূহের প্রতি ও নবী-রসুলদের প্রতি, আখিরাতের প্রতি এবং তকদীরের ভালো-মন্দের প্রতি বিশ্বাস স্থাপন করা।

ঈমান বৃদ্ধি পায় অর্থাৎ, ঈমানের মধ্যে নূর পয়দা হয় এবং ঈমান মজবুত হয়। আল্লাহর সমস্ত নাম ও গুণাবলিসহ আল্লাহতায়ালার পরিচয় সম্পর্কে জ্ঞান অর্জন করা। এ বিষয়ের জ্ঞান যত বৃদ্ধি পাবে, নিঃসন্দেহে তার ঈমানও তত বৃদ্ধি পাবে। আল্লাহর নিদর্শনগুলো সম্পর্কে গবেষণা করা। মহান আল্লাহ মানব জাতিকে যে জীবন বিধান দিয়েছেন তা পুরোপুরিভাবে মেনে চলা এবং তা নিয়ে গভীরভাবে চিন্তা-ভাবনা করা।

আল্লাহর সৃষ্টিরাজি নিয়ে মানুষ যত চিন্তা করবে, ততই তার ঈমান বাড়বে। বেশি করে সৎ কাজ করলেও ঈমান মজবুত হয়। তবে সেই সৎ কাজ অবশ্যই মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য হতে হবে।

পক্ষান্তরে ঈমান দুর্বল হয়ে যায় এবং ঈমানের নূর কমে যায়, এমনকি কখনো কখনো ঈমান নষ্ট হয়ে যায় যেসব কারণে সেগুলো হলো- কুফরী করা, শিরক করা, বিদআত করা, রছম ও কুসংস্কার পালন করা এবং গোনাহ করার দ্বারা।

ব্রেকিংনিউজ/এনকে