রাস্তায় দুধ ঢেলে খামারিদের প্রতিবাদ

প্রহলাদ মন্ডল সৈকত, রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি
৩০ জুলাই ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৫২

রাস্তায় দুধ ঢেলে খামারিদের প্রতিবাদ

কুড়িগ্রামের রাজারহাটে দুগ্ধ পল্লী সংগঠন দুধ বিক্রি ও খামারিদের বাঁচানোর দাবিতে মানববন্ধন এবং রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ করেছেন। এতে প্রায় ৫ শতাধিক গো-খামারি অংশগ্রহণ করেন। 

মঙ্গলবার (৩০ জুলাই) এ মানবন্ধন অনুষ্ঠিত হয়। 

বিক্ষুব্ধ খামারীরা জানান, কুড়িগ্রামের রাজারহাট উপজেলার সহস্রাধিক দুগ্ধ খামার থেকে প্রতিদিন ১২/১৪হাজার লিটার দুধ উৎপাদন হয়। এসব দুধ ব্র্যাক, আরডিসহ ৪টি চিলিং সেন্টারে সরবরাহ করা হচ্ছে। সম্প্রতি হাইকোর্টের নির্দেশনায় এসব কোম্পানির দুধ ক্রয়-বিক্রয় স্থগিতাদেশের কারণে এ উপজেলায় খামারিদের কাছ থেকে দুধ ক্রয় করা বন্ধ হয়ে যায়। ফলে ১০ থেকে ১৫ টাকা দরে বিক্রি করেও মিলছে না ক্রেতা। এতে চরম বিপাকে পড়েছেন গো-খামারিরা। মঙ্গলবার সকাল থেকে কোথাও দুধ বিক্রি করতে না পেরে খামারিরা হতাশায় রাজারহাট বাজারে প্রায় ২’শ লিটার দুধ রাস্তায় ঢেলে প্রতিবাদ ও মানববন্ধন করেছেন। 

এ সময় বক্তব্য রাখেন রাজারহাট দুগ্ধ পল্লী সংগঠনের সভাপতি ভবেন্দ্রনাথ মন্ডল মংলা, সাধারণ সম্পাদক হায়দার আলী, কোষাধ্যক্ষ আজিজুল হক, খামারি আ. জলিল মাস্টার, কৃপাসিন্দু, রতন কুমার মন্ডল,সুমন মিয়া, রনজিৎ কুমার রায় প্রমূখ। বক্তারা অবিলম্বে সরকারিভাবে দুধ ক্রয় কেন্দ্র স্থাপনের দাবি জানান।

অভিযোগ করেন-বিভিন্ন ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করা এসব দুগ্ধ খামারিরা পড়েছেন চরম দুঃশ্চিন্তায়। ক্ষুদ্র খামারিদের উৎপাদিত দুধ বিক্রিতে বিকল্প ব্যবস্থা নেয়ার দাবি করেছেন তারা। 

রাজারহাট দুগ্ধ পল্লী সংগঠনের সভাপতি ভবেন্দ্রনাথ মন্ডল মংলা বলেন, ‘আমরা প্রতিদিন ১২ থেকে ১৪ হাজার লিটার দুধ উৎপাদন করে থাকি। দুধ বিক্রি করি ৪টি প্রতিষ্ঠানের কাছে। এ দিয়েই আমাদের জীবন-জীবিকা চলে। এখন হাইকোর্টের আদেশ মোতাবেক রংপুর ডেইরি (আরডি) ছাড়া বাকি প্রতিষ্ঠান আমাদের কাছ থেকে দুধ কেনা বন্ধ রেখেছে। যা উৎপাদনের তুলনায় অনেক কম ক্রয় করে রংপুর ডেইরি।’

এ ব্যাপারে রাজারহাট ব্র্যাক চিলিং সেন্টারের ইনচার্জ মো. আসলাম মোল্লা বলেন, ‘হাইকোর্ট দুধ উৎপাদন ও কেনা-বেচায় নিষেধাজ্ঞা দেয়ায় গত ২৮জুলাই বিকেল থেকে দুধ কেনা বন্ধ রেখেছি। ব্র্যাক চিলিং সেন্টারের আওতায় এ উপজেলার ২৯৩ জন খামারি প্রতিদিন ২ হাজার লিটার দুধ বিক্রি করে। তারা বর্তমানে চরম বিপাকে রয়েছে।’

ব্রেকিংনিউজ/জেআই

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি