গরু পালনে স্বাবলম্বী ঘাটাইলের আফছার

খাদেমুল ইসলাম মামুন, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি
২ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৩:৫৭

গরু পালনে স্বাবলম্বী ঘাটাইলের আফছার

দেশি জাতের গরু পালন করে অল্প সময়ের মধ্যে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার আফছার আলী। আত্মকর্মসংস্থানের পাশাপাশি পূরণ করছেন আমিষের চাহিদা। 

কোনো প্রকার ইঞ্জেকশন, রাসায়নিক সার ছাড়া সম্পূর্ণ দেশি খাবার দিয়ে গরু মোটাতাজা করে দেশের বিভিন্ন বাজারে বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন তিনি। আফছার আলী বছরে তিন ব্যাচ গরু পালন করেন। প্রতি ব্যাচের জন্য সময় নেন তিন থেকে চার মাস। গরু পালন ছাড়াও মধু চাষে এলাকায় রয়েছে আফছার আলীর বেশ সুনাম এবং পরিচিতি।

গরুর খামারে গিয়ে আফছার আলীর সঙ্গে কথা বলে জানাযায়, তিনি ২০১৬ সালে নিজস্ব অর্থায়নে গরুর খামারের যাত্রা শুরু করেন। প্রথমে তিন লাখ টাকা খরচ করে মেঝে পাকা করে ৩০ হাত লম্বা একটি টিনসেট ঘর দেন। ১০ টি দেশি গরু দিয়ে শুরু করেন প্রথম যাত্রা। তার পর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। 

আফছার আলী বলেন, ‘আমি এক বছরে তিন ব্যাচ গরু পালন করি। প্রতি ব্যাচের জন্য সময় লাগে তিন থেকে চার মাস। গড়ে প্রতি চালানে লাভ হয় ২ থেকে আড়াই লক্ষ টাকা। চলতি ব্যাচে আমার খামারে ছোট বড় ৩২ টি দেশি জাতের গরু রয়েছে। আমার স্ত্রী এবং বড় ছেলে আলামিনকে সঙ্গে নিয়ে খামারে কাজ করছি। গরুর খাবার এবং পরিচর্যা করার জন্য বাড়তি লোকের প্রয়োজন হচ্ছে না। তিন মাস আগে এই গরুগুলো দেশের বিভিন্ন বাজার থেকে ক্রয় করেছি। এক একটি গরু ভিন্ন ভিন্ন দামে কিনেছি। তাতে এই ৩২টি গরুর জন্য মোট খরচ হয়েছে ১৭ লক্ষ ২০ হাজার টাকার মতো।’

তিনি বলেন, ‘গরু পালনে তেমন কোন অসুবিধা নেই। তবে গরুর সুস্থতার জন্য গরুর শরীর আর ঘর সবসময় পরিস্কার রাখতে হয়। আর আমি কোনো রাসায়নিক সার বা ইঞ্জেকশন দিয়ে গরু মোটাতাজা করি না। স্থানীয় পশু ডাক্তারের সহযোগিতা এবং পরামর্শ নিয়ে কাজ করি। সময়মত কৃমির ওষধ খাওয়ানোর পাশাপাশি সম্পূর্ণ দেশি খাবার যেমন- চালের ভূষি, কাঁচা সবুজ ঘাস, খড়, খৈল ইত্যাদি দিয়ে গরুকে মোটাতাজা করি। খুব অল্প সময়ের মধ্যেই একটা লাভ পেয়ে যাই। বিভিন্ন এলাকার অনেকেই এখন আমার খামার দেখতে আসছে। আমার খামার দেখে অনেক বেকার যুবক চাকরির আশা ছেড়ে গরুর খামার করতে আগ্রহী হচ্ছেন।  

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আ. মান্নান মিয়া বলেন, ‘আমরা সবসময় গরু খামারিদের বিজ্ঞান সম্মত পরামর্শ দিয়ে থাকি। ঘাটাইলে ছোট বড় প্রায় ২৬৩ টি গরুর খামার রয়েছে। তাদের আনেকেই দেশি গরু পালন করছে যা দেশের মোট আমিষের চাহিদা পূরণ করবে।’

ব্রেকিংনিউজ/জেআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি