গুরুদাসপুরে ফুলকপি চাষে কৃষকের মুখে হাসি

গুরুদাসপুর প্রতিনিধি
২৭ নভেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৫:৫৩

গুরুদাসপুরে ফুলকপি চাষে কৃষকের মুখে হাসি

এ বছর শীত মৌসুমের শুরু থেকেই নাটোরের গুরুদাসপুর উপজেলার কৃষকরা তাদের কৃষি জমিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফুলকপিসহ বিভিন্ন সাথী ফসল চাষে। গত বছরেও ধান-রসুনের সাথী ফসল হিসেবে ফুলকপিসহ অন্যান্য সবজি চাষ করেছিলেন কৃষকরা। কিন্তু ধানের ন্যায্য দাম না পেয়ে সবজি চাষে ঝুঁকেছেন উপজেলার অনেক কৃষক। সবজি চাষ করে ন্যায্যমূল্য পাওয়ার সম্ভাবনা থাকায় উপজেলার কৃষকদের মুখে হাসি ফুঠেছে।

বুধবার (২৭ নভেম্বর) সকালে উপজেলার বিভিন্ন অঞ্চলের কৃষিজমি ঘুরে দেখা গেছে, যেসব জমিতে একসময় ধান-রসুনের চাষাবাদ হতো, সেসব জমিতে ফুলকপি ও শাকসবজির চাষ বেশি হচ্ছে। 

এ বছর ১৬ কাঠা জমিতে ফুলকপির চাষ করেছেন উপজেলার তাড়াশিয়াপাড়া গ্রামের কৃষক সলিমুদ্দিন। তিনি  ১৭শ টাকায় ৩০ গ্রাম ফুলকপির বীজ কিনে বুনেছিলেন। পরে সেই বীজ থেকে ৩০ হাজার ফুলকপির চারা রোপন করেছেন। গাছও বড় হয়ে গেছে। আর ১৫দিনের মধ্যেই তার ফুলকপি বিক্রির জন্য উপযুক্ত হয়ে উঠবে। এতে তার ৩ হাজার টাকা ব্যয় হয়েছে। তিনি আশা করছেন এ বছর ভালো ফলনের সাথে ভালো দামও পাবেন।

কৃষক সলিমুদ্দিন বলেন, ‘এবারই প্রথম ফুলকপির চাষাবাদ করেছি এবং আল্লাহ সহায় থাকলে এবার লাভবান হওয়ার সম্ভাবনা আছে। কারণ তিন হাজার টাকা খরচ করে ফুলকপি চাষে ৪০ হাজার টাকা লাভ হলে ধান-রসুন চাষের চাইতে ফুলকপির চাষাবাদ করাই ভালো।’

একই গ্রামের আরেক কৃষক আক্তারুজ্জামান বলেন, ‘কৃষক সলিমুদ্দিন আমার বন্ধু। ভেবেছিলাম জমিতে এবার রসুন লাগাবো। কিন্তু ধান-রসুনের দাম না থাকায় এবার সেই জমিতে লাল শাক, পালং শাক ও ঢেঁড়সের চাষাবাদ করতে বাধ্য হয়েছি। বন্ধুর দেখাদেখি তার ৪ কাটা জমিতে সবজি চাষ করে এখন পরিচর্চায় ব্যস্ত সময় কাটাচ্ছি। তাতেও লাভবান হওয়ার সম্ভাবনায় দেখছেন তিনি।’

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি