মাছের খাদ্যে মুরগীর বিষ্ঠা, স্বাস্থ্যঝুঁকি

বরিশাল প্রতিনিধি
৭ ডিসেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০২:৪১

মাছের খাদ্যে মুরগীর বিষ্ঠা, স্বাস্থ্যঝুঁকি

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছের খাদ্য হিসেবে বরিশালের অধিকাংশ মাছের ঘেরে মৎস্যচাষীরা প্রকাশ্যেই ব্যবহার করছেন ক্ষতিকর মুরগীর বিষ্ঠা। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি বলে জানিয়েছেন চিকিৎসকরা। বিষ্ঠার কারণে ক্ষতিকর দিক বিবেচনায় বর্তমানে অনেকেই চাষের মাছ খাওয়া ছেড়ে দিয়েছেন।

সূত্রমতে, জেলার ছোট-বড় কয়েক হাজার খামারে বিভিন্ন প্রজাতির মাছের চাষ করা হয়ে থাকে। ওইসব খামারের মাছ স্থানীয় চাহিদা পূরণ করে প্রতিদিনই দেশের বিভিন্নস্থানে রপ্তানি হয়ে থাকে। মৎস্যচাষে সাফল্যের স্বীকৃতি হিসেবে জেলার অনেক চাষী ইতোমধ্যে পুরস্কারও পেয়েছেন। তবে মাছের খাদ্যমূল্য অতিরিক্ত বেড়ে যাওয়ায় এখন মাছের খাদ্য হিসেবে মুরগীর বিষ্ঠা ব্যবহার করছেন স্থানীয় মৎস্যচাষীরা। কম দামে পাওয়া মুরগীর বিষ্ঠা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও খাদ্য হিসেবে তা মাছের খামারে ব্যবহার করছেন চাষীরা।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত এক চিকিৎসক জানান, মুরগীর বিষ্ঠার এন্টিবায়োটিক রেসিডিও, ড্রাগ রেসিস্টেন্স ব্যাকটেরিয়াসহ বিভিন্ন ধরণের ডিজি ইনফেকট্যান্ট থাকে। মাছের খাদ্য হিসেবে মুরগীর বিষ্ঠা ব্যবহারের ফলে সেই মাছ খাওয়ার ফলে সেগুলো মানবদেহে প্রবেশ করে। যা মানবদেহের স্বাস্থ্যের জন্য প্রচণ্ড ক্ষতিকারক। তাছাড়া মুরগীর বিষ্ঠায় থাকা অতিরিক্ত ক্যালসিয়াম, ফসফরাস পুকুরের পরিবেশ ও পানি নষ্ট করে। ওই উপাদানগুলো পানিতে অক্সিজেনের স্বল্পতা ঘটানোর মাধ্যমে মাছের স্বাস্থ্যের ক্ষতি ও রোগজীবাণু বৃদ্ধিতে সহায়তা করে।

শেবাচিম হাসপাতালের এক চিকিৎসক বলেন, মুরগীর খাবারে নানারকম এন্টিবায়োটিক ও কেমিক্যাল থাকায় দীর্ঘদিন ব্যবহার করায়, সেগুলো বিষ্ঠার মাধ্যমে মাছের শরীরে প্রবেশ করে। এগুলো সহজে ধ্বংস হয়না। তাই এগুলো মাছের মাধ্যমে পরে মানুষের শরীরে প্রবেশ করে ক্যান্সারসহ নানান প্রাণঘাতি রোগের বিস্তার ঘটায়। এজন্য মাছের খাবার হিসেবে মুরগীর বিষ্ঠার ব্যবহার নিষিদ্ধ করেছে সরকার।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুর আলম জানান, নিরাপদ খাদ্যের জন্য মুরগীর বিষ্ঠা মাছের খাবার হিসেবে ব্যবহার করাটা জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তবে মুরগীর বিষ্ঠা কম্পোস্টিং এর মাধ্যমে মাছের খাবার হিসেবে ব্যবহার করা যেতে পারে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি