ঠাকুরগাঁওয়ে ধান চাষে কৃষকের অনিহা

এমদাদুল ইসলাম ভূট্টো, ঠাকুরগাঁও
১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১১:৩৮

ঠাকুরগাঁওয়ে ধান চাষে কৃষকের অনিহা

টানা দুই বছর লোকসান গুনায় চলতি মৌসুমে বোরো ধান চাষে অনিহা ঠাকুরগাঁওয়ের চাষিদের মাঝে। ঠান্ডা ঘন কুয়াশায় বীজতলা ক্ষতিগ্রস্থ হওয়ায় চারা লাগাতেও কিছুটা বিলম্ব এ বছরে। গেল বছরের তুলনায় বোরো ধান কম রোপণ করা হবে বলে জানিয়েছেন কৃষকরা। ফসলের কাঙ্খিত মূল্য পেতে ধানের পাশাপাশি ভুট্টা, গম, মরিচ, আলু, মিষ্টি কুমড়া চাষে আগ্রহী হয়ে উঠছেন চাষিরা।

কৃষি বিভাগের দেওয়া তথ্যমতে দেশের অন্যান্য জেলার মতো ঠাকুরগাঁও জেলা কৃষিতে সমৃদ্ধ। এ জেলার মানুষের প্রধান পেশা কৃষি। শতকরা ৮০% ভাগ মানুষই কৃষির উপর নির্ভর। বোরো ধানের আবাদও হয় ব্যাপক পরিমানে। যা এলাকার চাহিদা মিটিয়ে ঢাকা, রাজশাহী ও রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। 

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও গ্রামের কৃষক হরিন্দর বর্মন বলেন, এক বিঘা জমিতে ধান উৎপাদন করতে খরচ হয় ১৬-১৭ হাজার টাকা। ধান উৎপাদন হয় ৩৫-৪০ মন। যার আনুমানিক মূল্য ১৫-১৬ হাজার টাকা। প্রতি বিঘা জমিতে লোকসান হয় ১-২ হাজার টাকা। 

একই গ্রামের কৃষক রফিক বলেন, প্রতি বছর ধানে লজ হয়। ধানের দাম পাই না। এলাকার অনেকেই এবার ধানের পরিবর্তে ভুট্টা, গম, মরিচ, আলু, মিষ্টি কুমড়া চাষ করছে। প্রতিবছর অনেক জমিতে বোরো ধানের চাষ করি কিন্তু এবার শুধুমাত্র নিজের খাওয়ার জন্য ধানের আবাদ করবো। 

নারগুন গ্রামের সমারুমোহন বলেন, যখন কৃষকের ঘরে ধান থাকে, তখন সরকার ধান কিনে না। আর যখন ধান থাকে না, তখন ধান কিনে, এতে ক্ষতিগ্রস্থ হয় চাষিরা। লাভবান হয় ফরিয়া, দালাল ও ব্যবসায়ীরা।

সদর উপজেলার ফারাবাড়ী হাটের সার ব্যবসায়ী বাবুল হোসেন বলেন, প্রতি বছর এই সময় দোকানে ব্যাপক ভীড় থাকতো। কিন্তু এবার সেটা নাই। একদিকে চারা লাগাতে দেরি। অপর দিকে কৃষক ধানের ন্যায্য মূল্য না পাওয়া। 

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আবতাব হোসেন বলেন, এবার জেলায় বোরো চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ৬২ হাজার ৩৬০ হেক্টর জমিতে। এতে উৎপাদন হবে ২ লাখ ৫৪ হাজার ৩৭৭ মেট্রিক টন ধান। কৃষকের মাঝে অনীহা বিষয়ে জানতে চাইলে বলেন, কৃষক ফসলের কাঙ্খিত মূল্য পেতে ভুট্টা, গম, মরিচ, আলু, মিষ্টি কুমড়া চাষে আগ্রহী হয়ে উঠছেন।

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি