সুইচ গেট অকেজো, বোরো ফসল ক্ষতির আশষ্কা

নেত্রকোনা প্রতিনিধি
১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ১২:৫২

সুইচ গেট অকেজো, বোরো ফসল ক্ষতির আশষ্কা

নেত্রকোনার মদন উপজেলার তলার হাওরে সুইচ গেট অকেজো থাকায় বোরো ফসল ক্ষতির আশষ্কায় রয়েছেন কৃষকরা। এদিকে বাঁধ থেকে ১০০ ফুট দূরত্বে মাটি কাটার নিয়ম থাকলেও তলার হাওরে বালালী পদমশ্রী উপ-প্রকল্পে ফসল রক্ষা বাঁধে পুরাতন বাঁধ থেকে মাটি কেটেই মেরামত করার অভিযোগ রয়েছে প্রকল্প কমিটির বিরুদ্ধে।

স্থানীয় কৃষক আঙ্গুর মিয়া, হেলালসহ একাধিক ভুক্তভোগী কৃষকরা জানান, বালালী পদমশ্রী উপ-প্রকল্পের সুইচ গেটটি ৮-১০ বছর ধরে অকেজো রয়েছে। প্রতি বছর সরকার লাখ লাখ টাকা ব্যয় করে বেড়ি বাঁধ সংস্কার করছে। কিন্তু সুইচ গেট অকেজো থাকায় বেড়ি বাঁধ আমাদের কাজে আসছে না। সুইচ গেটের ঢালা মেরামত না করায় প্রতি বছর চৈত্র মাসের সামান্য বৃষ্টিতেই গেট দিয়ে বাঁধের ভিতর পানি প্রবেশ করে কৃষকের শতশত হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়। প্রতি বছর আমরা বোরো মৌসুমে বস্তা ফেলে পানি আটকানোর চেষ্টা করেও ব্যর্থ হতে হয়। 

প্রকল্প সভাপতি আব্দুল হামিদ ও রিয়াজ আহম্মদ জানান, বেড়ি বাঁধে সুষ্ঠুভাবে মাটি কাটতে হলে এ প্রকল্পে ২৫-৩০ লাখ টাকা বরাদ্দের প্রয়োজন। আমরা এ বছর দুটি প্রকল্পে মাত্র ১৪ লাখ টাকা বরাদ্দ পেয়েছি।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফখর উদ্দিন ও রফিকুল ইসলাম চৌধুরী জানান, সুইচ গেটের ঢালাটি ৮-১০ বছর ধরে অকেজো। চৈত্রমাসে পাহাড়ি ঢলের পানি আসতেই বেড়ি বাঁধের ভিতরে পানি প্রবেশ করে কৃষকের ফসল নষ্ট হয়। বারবার কর্তৃপক্ষকে অবগত করেও এর সুরাহা পাওয়া যাচ্ছে না।  

ইউএনও মো. ওয়ালীউল হাসান, উক্ত সুইচ গেটটি মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। আশা করছি শিগগিরই গেটটি মেরামত করা হবে। 
 
নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান জানান, সুইচ গেটটির খবর নিয়ে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।   

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি