সিলেটে বোরোর বাম্পার ফলন, দাম নিয়ে শঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০২:১৩

সিলেটে বোরোর বাম্পার ফলন, দাম নিয়ে শঙ্কা

চলতি মৌসুমে সিলেটে বিভাগে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৭৩ হাজার হেক্টর। ইতোমধ্যে সে লক্ষ্য পূরণ হয়েছে। ফলে এবার সিলেটে বিভাগে ১৮ লাখ ৬৪ হাজার ২০৬ মেট্রিক টন চাল উৎপাদনের আশা করছেন সংশ্লিষ্টরা। তবে এবারও ধানের ন্যায্য দাম পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে স্থানীয় কৃষকদের মাঝে।   

কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, গত কয়েক বছর ধরে বোরো ধানের বাম্পার ফলন হচ্ছে। তবে ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় অনেকে আগ্রহ হারিয়ে ফেলেছেন। বোরো আবাদ করে গত কয়েক বছরে লোকসানে আছেন সিলেট অঞ্চলের কৃষকেরা। উৎপাদন খরচ উঠেনি অনেক কৃষকের। ইতোমধ্যে অনেকে এ পেশা ছেড়ে বিকল্প পেশায় যুক্ত হয়েছেন। ফলে দেখা দিয়েছে শ্রমিক সংকট। যার ফলে অনেক কৃষক হতাশাগ্রস্ত হয়ে পতিত রেখে দিচ্ছেন অনেক জমি।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, হাইব্রিড, স্থানীয় ও উফশী (উচ্চ ফলনশীল) এই তিন জাতের বোরো ধান আবাদ করা হয়। তবে বেশিরভাগ কৃষকই উফশী জাতের ধান আবাদ করেন। বোরো ধান থেকে সিলেট বিভাগে সবচেয়ে বেশি চাল উৎপাদন হবে সুনামগঞ্জ জেলায়। এই জেলায় চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ লাখ ৬২ হাজার ৮শ’ মেট্রিন টন। সিলেট জেলায় চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ২ হাজার ৪১৪ মেট্রিক টন। মৌলভীবাজার জেলায় চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪ হাজার ৮২২ মেট্রিক টন এবং হবিগঞ্জে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৯৪ হাজার ১৭০ মেট্রিক টন।

জানা যায়, চলতি মৌসুমে সিলেট বিভাগে বোরো ধানের বীজতলার লক্ষ্যমাত্রা ধরা হয় ২২ হাজার ৯৪০ হেক্টর জমিতে। আর বীজতলা হয়েছে ২৫ হাজার ৩৯২ হেক্টর জমিতে। এর মধ্যে সিলেট জেলায় ৪ হাজার ৮০৫ হেক্টর, মৌলভীবাজার জেলায় ২ হাজার ৯৪২ হেক্টর, হবিগঞ্জ জেলায় ৫ হাজার ৬৫৮ হেক্টর ও সুনামগঞ্জ জেলায় ১১ হাজার ৯৮৭ হেক্টর। সিলেটে বোরো ধানের বীজতলা হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ১১ শতাংশ বেশি।

সংশ্লিষ্টরা জানান, সিলেট বিভাগে এবার বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৭৩ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে সবচেয়ে বেশি সুনামগঞ্জ জেলায় আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১৯ হাজার ৪৫০ হেক্টরে। এছাড়া সিলেট জেলায় ৮০ হাজার ৫০ হেক্টর, মৌলভীবাজার জেলায় ৫৩ হাজার ৫০০ হেক্টর ও হবিগঞ্জ জেলায় ১ লাখ ২০ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে সিলেট বিভাগে বোরো আবাদের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। এখন কিছু এলাকায় বোরো আবাদ হচ্ছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি।

জকিগঞ্জের কৃষক ময়না ব্যাপারী বলেন, বাজারে দিন দিন ধানের দাম কমলেও বেড়েছে বীজের দাম। শ্রমিকের মজুরি, সেচ-হালের খরচও বেড়েছে। এসব কারণে বোরো চাষ করে প্রতি বছরই লোকসান গুণতে হয় কৃষকদের। 

তিনি আরও বলেন, সরকার যদি সরাসরি কৃষকের কাছ থেকে বেশি পরিমাণে ধান কিনে তাহলে কৃষকেরা কিছুটা মূল্য পেত, এতে চাষাবাদে অনেকের আগ্রহ আরও বেড়ে যেত।

সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের উপ-পরিচালক মজুমদার মো. ইলিয়াস 'ব্রেকিং নিউজ'কে বলেন, সিলেট বিভাগে এবার বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৭৩ হাজার হেক্টর জমিতে। ইতোমধ্যে আমাদের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। বোরো আবাদে কৃষকদের উৎসাহিত করার পাশাপাশি আমরা বিভিন্নভাবে সহায়তা প্রদান করছি।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি