লোকশানের মুখে পড়েছেন দেড় লাখ গো-খামারী

রানা আহমেদ, সিরাজগঞ্জ
৩১ মার্চ ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৫৮ আপডেট: ০৫:৫৯

লোকশানের মুখে পড়েছেন দেড় লাখ গো-খামারী

করোনা সংক্রমণরোধে অন্যান্য প্রতিষ্ঠানের পাশাপাশি বন্ধ রয়েছে বাঘাবাড়ি মিল্কভিটা, আড়ংসহ বিভিন্ন বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাত কারখানা। চারদিন ধরে এসব প্রতিষ্ঠান দুধ সংগ্রহ না করায় উৎপাদিত খুচরা বাজারে অর্ধেক দামে বিক্রি করতে হচ্ছে খামারীদের। এতে ব্যাপক লোকশানের মুখে পড়ছেন সিরাজগঞ্জ-পাবনা অঞ্চলের দেড় লাখ গো খামারী। 

মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি, রুপবাটি, কর শালিকা, পোতাজিয়া, কায়েমপুর এলাকার দুগ্ধ খামারীদের সাথে কথা বলে জানা যায়, খামারীদের দুধ বিক্রির প্রধান ভরসা মিল্কভিটাসহ বিভিন্ন বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাত কারখানা। কিন্তু করোনা ভাইরাসের প্রভাবে ছোটবড় সকল কারখানা বন্ধ রয়েছে। 

এছাড়াও ঢাকাসহ বিভিন্ন শহরেও কমে গেছে দুধের চাহিদা। দই-মিস্টির দোকান বন্ধ থাকার কারণে তারাও কিনছেন না দুধ। এ কারণে খুচরা বাজারে কিংবা রাস্তার উপর দাড়িয়ে অর্ধেকেরও কম দামে বিক্রি করতে হচ্ছে দুধ। 

পোতাজিয়া এলাকার রফিকুল ইসলাম, আব্দুল হালিম, দুলাল উদ্দিন, নতুন মাদলাপাড়ার জাহাঙ্গীরসহ একাধিক খামারী জানান, প্রতি লিটার দুধ উৎপাদনে ৩৫-৩৮ টাকা খরচ পরে। দুগ্ধ প্রক্রিয়াজাত কারখানা সেই দুধ ৩৬-৪০ টাকায় কিনতো। গত চারদিন ধরে এসব প্রতিষ্ঠান দুধ না কেনায় আমরা খুচরা বাজারে ২০-২৫ টাকা কেজিতে বিক্রি করতে বাধ্য হচ্ছি। সারাদিন বসে গ্রাহক না পেয়ে ১০ টাকা কেজিতেও দুধ বেঁচতে হয়েছে অনেককে। 

শাহজাদপুর উপজেলার পোতাজিয়া প্রাথমিক দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির সভাপতি ওয়াজ আলী জানান, বাজারে ক্রেতা নেই। খামারীরা দুধ নিয়ে চরম বিপাকে পড়েছেন। দুধ বিক্রি করতে না পেরে তারা ভ্যানে করে দুধ নিয়ে গ্রামে গ্রামে ফেরি করে ২০ থেকে ২৫ টাকা লিটার দরে দুধ বিক্রি করছে। এতে তাদের গো-খাদ্যের দামই উঠছে না। ফলে দুধের রাজধানী খ্যাত পাবনা ও সিরাজগঞ্জ জেলায় কৃষকেরা পানির দরে দুধ বিক্রি করতে বাধ্য হচ্ছেন। তার উপর হঠাত করেই গো-খাদ্যের দাম বস্তা প্রতি ১৫০ থেকে ২০০ টাকা বেড়ে যাওয়ায় আরও বিপাকে পড়েছেন। তিনি আরও বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাব অনুযায়ী এ এলাকায় প্রায় ২৫ হাজারেরও বেশি গো-খামার রয়েছে। প্রতিদিন এ অঞ্চলে প্রায় ১০ লাখ লিটার দুধ উৎপাদন হয়। প্রায় সাড়ে ৫ লাখ দুধ লিটার সংগ্রহ করে মিল্কভিটা, আড়ংসহ ২০টির মত প্রক্রিয়াজাত কারখানা। বাকী দুধ খামারীরা ক্ষুদ্র ব্যবসায়ীসহ খুচরা বাজারে বিক্রি করে। 

পাবনা জেলার সাঁথিয়া উপজেলার দুধ সংগ্রহকারী প্রতিষ্ঠান সেফ মিল্কের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ শেখ বলেন, আমরা প্রতি দিন গড়ে আড়াই হাজার লিটার দুধ ঢাকায় পাঠাই। কিন্তু বর্তমানে ৫শ লিটার দুধও পাঠাতে পারছি না। 

গাড়াদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, দুদিন ধরে ১০ টাকা কেজিতেও দুধ বিক্রি হচ্ছে। খামারীরা হাটে-বাজারে এমনকি রাস্তায় দাড়িয়ে ফেরি করে দুধ বিক্রি করছে।  

হাবিবুল্লাহ নগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাচ্চু বলেন, একদিকে দুধের দাম কম, অপরদিকে গো-খাদ্যের দাম হু হু করে বাড়ছে। যানবাহন সংকটের কারণে গো-খাদ্য আনতেও অতিরিক্ত ব্যয় হচ্ছে খামারীদের। ফলে আরও সংকটে পড়ছেন তারা।  

রুপবাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম শিকদার বলেন, করোনার প্রভাবে সিরাজগঞ্জ ও পাবনা এলাকার সকল দুগ্ধ প্রক্রিয়াজাত কারখানায় দুধসংগ্রহ বন্ধ রয়েছে। এ অবস্থা চলতে থাকলে দুগ্ধশিল্পে ব্যাপক ধ্বস নামার আশংকা রয়েছে। এতে খামারীরা ব্যাপক লোকশানের মুখে পড়বে। 

বাঘাবাড়ি মিল্কভিটার উপ-মহ্যাব্যবস্থাপক ডা. ইদ্রিস আলী জানান, করোনার সংক্রমণরোধে ফ্যাক্টরী বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারখানা বন্ধ থাকবে। 

এছাড়াও  ৯০০ মেট্রিকটন উৎপাদিত গুড়ো দুধ অবিক্রিত অবস্থায় গুদামে মজুদ রয়েছে। ফলে নতুন করে গুড়ো দুধ উৎপাদন করাও সম্ভব হচ্ছে না। এসব কারণে কারখানা পুরোপুরি বন্ধ করা হয়েছে। দুধ সংগ্রহও করা হচ্ছে না। এতে কৃষকের সামিয়ক অসুবিধা হলেও আমাদের কিছু করার নাই।

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি