দিনাজপুরে বাণিজ্যিক ভিত্তিতে ‘ড্রাগন’ চাষ

কৃষি ডেস্ক
১৫ আগস্ট ২০২০, শনিবার
প্রকাশিত: ০১:২৯

দিনাজপুরে বাণিজ্যিক ভিত্তিতে ‘ড্রাগন’ চাষ

ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিক ভিত্তিতে সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ ড্রাগন ফল চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এ ফল চাষ করে অনেকের ভাগ্যে পরিবর্তন এসেছে। দিনাজপুরের মাটি ও আবহাওয়া ড্রাগন ফল চাষের জন্য উপযোগী বলে জানিয়েছেন কৃষিবিদরা। সহযোগিতা পেলে এ অঞ্চলে ড্রাগন ফল চাষের বিপ্লব সাধিত হওয়ার স্বপ্ন দেখছেন চাষিরা।

জানা গেছে, পাইকারেরা ক্ষেত থেকেই নগদ টাকায় ড্রাগন ফল কিনছেন। এতে লাভবান হচ্ছেন কৃষক। সদর উপজেলার শেখপুরা এলাকার ড্রাগন চাষি মোখলেসুর জানালেন, শখের বসে তিনি ১২ শতক জমিতে ড্রাগন ফলের বাগান করে লাভের মুখ দেখছেন। একই কথা জানালেন, বিরামপুর উপজেলার ড্রাগন ফল চাষি নজরুল ইসলাম। গত বছর প্রথম ফল পেয়েছেন। এবার গত বছরের তুলনায় ফল অনেক বেশি হয়েছে। ক্ষেত থেকেই সাড়ে ৩০০-৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ড্রাগন ফল।

দিনাজপুরের ড্রাগন ফল জেলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে। ড্রাগন ফল চাষে সফলতার কাহিনী শুনে অনেকে আগ্রহ প্রকাশ করছেন এ ফল চাষের।

চলতি বছর দিনাজপুরে ৫৪ হেক্টর জমিতে ড্রাগন ফলের চাষ হয়েছে। প্রতি কেজি ড্রাগন ফল স্থানীয় বাজারে সাড়ে তিনশো টাকা থেকে সাড়ে চারশো টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এ ফল চাষে কৃষককে কারিগরি সহায়তা ও পরামর্শ দিচ্ছে হর্টি কালচার সেন্টার ও কৃষি বিভাগ।

বছরের প্রায় সব মৌসুমেই ড্রাগন গাছে ফলন হওয়ায় বিশেষত: বেকার কৃষকরা ঝুঁকছেন ড্রাগন ফল চাষে। বিভিন্ন প্রতিষ্ঠানও অনাবাদি-পরিত্যক্ত জমিতে ড্রাগন ফল চাষ করছেন। দিনাজপুর সেতাবগঞ্জ চিনিকলের আওতায় কাহারোল কান্তা ফার্মে পতিত ও পরিত্যক্ত জমিতে এখন ড্রাগন ফলের চাষ হচ্ছে। এবার এ মৌসুমে তাদের জমিতে উৎপাদিত ড্রাগন ফল এক বছরের জন্য সাড়ে ১৬ লাখ টাকা চুক্তিতে বিক্রি করে দিয়েছেন বলে জানিয়েছেন ফার্মের সিআইসি কাজল চন্দ্র দাস।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তৌহিদুল ইকবাল জানান, দিনাজপুরে মাটি ও আবহাওয়া ড্রাগন চাষের জন্য উপযোগী। সুষ্ঠু বাজারজাতের ব্যবস্থা করা গেলে উদ্যোগী কৃষকদের মুখে হাসি ফুটবে।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি