উত্তরাঞ্চলে আপৎকালীন আমন বীজতোলা সরবরাহ

দিনাজপুর প্রতিনিধি
১৫ আগস্ট ২০২০, শনিবার
প্রকাশিত: ০২:৪৬

উত্তরাঞ্চলে আপৎকালীন আমন বীজতোলা সরবরাহ

দিনাজপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বীজতোলা পেয়ে আবার নতুন করে আমন চাষে মাঠে নেমেছেন। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনষ্টিটিউট আপৎকালীন আমন বীজতোলা তৈরি করে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে সরবরাহ করছে। এতে অনেক কৃষক নতুন করে আবারো আমন চারা বোপনের কাজ শুরু করেছেন।

টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় বন্যা দেখা দেয়। বন্যার পানিতে ঘর-বাড়ি ডুবে যাওয়াসহ প্লাবিত হয় ফসলি জমি। এতে চলতি আমন মৌসুমের বীজতোলা ও রোপা আমনের ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত কৃষক হয়ে পড়ে দিশেহারা।

বিরল উপজেলার কৃষক আমানুল্লাহ পন্ডিত জানান, তিনি অন্যের দেড় বিঘা জমি বর্গা নিয়ে চাষ করেন। অতি ভারী বর্ষণে তার লাগালো রোপা আমন পানিতে তলিয়ে নষ্ট হয়ে যায়। এতে দিশেহারা হয়ে পড়েন তিনি। এক কৃষি কর্মকর্তার মাধ্যমে তিনি বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনষ্টিটিউট থেকে আপৎকালীন আমন বীজতোলা নিয়ে এসে আবারো নতুন করে রোপা আমন লাগিয়েছেন।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট গম ও ভুট্টা তোলার পর পতিত জমিতে তৈরি করে আপৎকালীন আমন বীজতোলা। তাদের আদর্শ ভিত্তি বীজতলা উৎপাদন কৃষকের মাঝে ব্যাপক সাড়া ফেলে। সরকারি এই প্রতিষ্ঠানটি আপৎকালীন আমন বীজতোলা তৈরি করে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে সরবরাহ করছে। 

শুধু দিনাজপুর নয়, পঞ্চগড়, ঠাকুরগাও, নীলফামারী, কুড়িগ্রাম,লালমনির হাট ও রংপুর জেলাতে চলতি আমন মৌসুমে বন্যায় বীজতোলা ও রোপা আমনের ক্ষতিগস্ত কৃষকদের আমনের বীজতোলা চারা বিনামূল্যে সরবরাহ করছেন।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেন জানান,তাদের আমন ধানের আদর্শ ভিত্তি বীজতলা পেয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক নতুন করে আমন চাষে অনুপ্রাণিত হচ্ছেন। ব্রী ধান-৫৭ জাতের এই আমন চারা তারা পর্যায়ক্রমে কৃষকের মাঝে বিনামুল্যে সরবরাহ অব্যাহত রেখেছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বীজতোলা পেয়ে আবার নতুন করে আমন চাষে মাঠে নেমেছেন। ক্ষুদ্র-প্রান্তিক কৃষক হাল-জোয়াল নিয়ে আমন চাষে জমি প্রস্তুত ও বীজ রোপণ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। বিনামূল্যে বীজতোলা পেয়ে অনেক কৃষক আমন চাষে অনুপ্রেরাণিত হচ্ছেন। হাতের নাগালে আমন বীজতোলা পেয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকেরা আবারো নতুন করে আমন চাষে মাঠে নেমেছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এবং সার ও সেচ নিশ্চিত হলে এ অঞ্চলে আমান চাষ পরিধি এবার বেড়ে যাবে এমনটাই মন্তব্য করছেন সংশ্লিষ্টরা।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি