ফসলের পোকামাকড় দমনে ‘আলোক ফাঁদ’

মুহাম্মদ মাসুদ রানা, হালুয়াঘাট (ময়মনসিংহ)
৪ অক্টোবর ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:৩৬

ফসলের পোকামাকড় দমনে ‘আলোক ফাঁদ’

ময়মনসিংহ জেলার হালুয়াঘাটে চলতি আমন মৌসুমে পোকা মাকড় ও ইঁদুরের হাত থেকে ফসল রক্ষায় কীটনাশকের পরিবর্তে কৃষকদের আলোক ফাঁদ, পাচিং পদ্ধতি ব্যবহার ও ইঁদুর নিধনে পরিবেশ বান্ধব পদ্ধতি প্রয়োগে কাজ করে যাচ্ছে হালুয়াঘাট কৃষি অফিস।

কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ২০২০-২১ অর্থ বছরে রোপা আমনের আবাদ হয়েছে ২৪ হাজার ৫৩৫ হেক্টর জমি।  এবার রোপা আমন মৌসুমে ব্রি-ধান-৫১, ৫২, ৪৯ জাতের ও বিনা ধান-৭ সহ দেশীয় জাতের তুলশীমালা, কালোজিরা ধান আবাদ করা হয়েছে।  

তারমধ্যে সবচেয়ে বেশি আবাদ হয়েছে ব্রি-ধান- ৪৯।  কিন্তু প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও পোকামাকড় ও ইঁদুর ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে।  তার জন্য কীটনাশক ও বিষ প্রয়োগের বিকল্প পদ্ধতি ব্যবহার করে অভিনব কৌশলে সরেজমিনে কাজ করছে হালুয়াঘাট কৃষি অফিস।

চলতি রোপা আমন মৌসুমে পোকামাকড়ের উপস্থিতি নির্ণয়ে একযোগে ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে মোট ৩৭টি ব্লকে আলোক ফাঁদ প্রযুক্তি ও পার্চিং পদ্ধতি ব্যবহার শুরু করেছে।  পাশাপাশি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আলোক ফাঁদ পেতে পোকা দমনে কৃষকদের উদ্বুদ্ধ করার প্রদর্শনী করছে। 

এতে উৎসুক কৃষক আগ্রহের সাথে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে নিজ ফসলী জমিতে প্রয়োগ করছে।  সেই সাথে ইদুরের আক্রমণ হতে রক্ষার জন্য কলা-কৌশল কৃষককে অবহিতকরণ বিষয়ক কর্মশালা চলমান রয়েছে।  

পার্চিং, আলোক ফাঁদ ও ইঁদুর নিধন কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মু. মাসুদুর রহমান বলেন, সচেতনতার অভাবে অনেক কৃষক জমিতে তিকর পোকা আক্রমণ করার আগেই কীটনাশক প্রয়োগ করে থাকেন।  এতে করে ফসলের জমির উপকারী অনেক পোকা মারা যায়।  কৃষকও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন।  পার্চিং পদ্ধতি, আলোক ফাঁদ ব্যবহার করে তিকর পোকার উপস্থিতি নির্ণয়ের পর কীটনাশক প্রয়োগ করা যেতে পারে।  এবার আবাদের তুলনায় ফলন ল্যক্ষমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশাও করছেন কৃষি কর্মকতাগণ।

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি