রংপুরে হচ্ছে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর
১৬ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:৫২

রংপুরে হচ্ছে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র

উত্তরাঞ্চলে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র না থাকায় কয়েক দশক থেকে মহিষের বংশ বিস্তার স্থবির হয়ে পড়েছে। এ অঞ্চল থেকে মহিষ হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। গবাদি পশু মহিষের কথা ভেবে এখনো অনেকে দীর্ঘশ্বাস ফেলেন। 

প্রতিকূল পরিবেশ, খাদ্য সংকট ও কৃত্রিম প্রজনন ব্যবস্থা না থাকায় এ অঞ্চলে মহিষের বংশ বিস্তার আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় বিভিন্ন মহলের পক্ষ থেকে দাবি উঠেছিল মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র গড়ে তোলার। অবশেষে সেই দাবি পূরণ হতে চলেছে। মহিষের বংশ বিস্তার বাড়াতে দেশের দ্বিতীয় মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপন করা হচ্ছে রংপুরের পীরগাছা উপজেলায়। এমনটাই প্রাণিসম্পদ মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে  এই কমিটি কাজ শুরু করেছে। 

এক পরিসংখ্যানে জানা গেছে, ৩০ বছর আগে উত্তরাঞ্চলে মহিষের সংখ্যা ছিল ৪০ লাখের বেশি। এখন তা কমে এসে চার লাখের নিচে দাঁড়িয়েছে। 

প্রাণিসম্পদ বিভাগের পরিসংখ্যান মতে উত্তরের ১৬ জেলার মধ্যে সর্বনিম্ন স্থানটি দখল করে রেখেছে কুড়িগ্রাম। এ জেলায় হাতে গোনা কয়েকটি মহিষ রয়েছে। দেশের একমাত্র কৃত্রিম প্রজনন কেন্দ্রটি হচ্ছে বাগেরহাট জেলায়। নানান প্রতিকূলতায় ধীরে ধীরে এই প্রাণীটি বিলুপ্তির দিকে চলে যাচ্ছে। এই প্রাণীটি রক্ষায় সরকারের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রাণিসম্পদ বিভাগ সিদ্ধান্ত নিয়েছে রংপুরে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপনের। এ লক্ষ্যে স্থান বরাদ্দসহ যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। শিগগিরই কাজ শুরু হবে।
 
এ বিষযে রংপুর প্রাণিসম্পদ কর্মকর্তা শাহজালাল খন্দকার বলেন, রংপুরের পীরগাছায় মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপনের বিষয়ে প্রাণিসম্পদ মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে বিভাগীয় প্রাণিসম্পদ পরিচালককে আহ্বায়ক করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তারা ইতিমধ্যেই কাজ শুরু করেছেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি