বাংলা একাডেমির ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৩৪

বাংলা একাডেমির ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আজ ৩ ডিসেম্বর, বাংলা একাডেমির ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ভাষা আন্দোলনের পরিপ্রেক্ষিতে ১৯৫৫ সালের এ দিনে প্রতিষ্ঠিত হয় বাঙালির মেধা-মননের প্রতীক বাংলা একাডেমি।

১৯৫৪ সালে সাধারণ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসার পর তৎকালীন যুক্তফ্রন্ট সরকারের পূর্ববাংলার মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার এ দিনে ‘বর্ধমান হাউস’ এর সামনের বটতলায় বাংলা একাডেমির উদ্বোধন ঘোষণা করেন। সেসময় পূর্ববাংলার তদানীন্তন শিক্ষামন্ত্রী আশরাফ উদ্দীন আহমদ চৌধুরীও উপস্থিত ছিলেন।

সেই থেকে ২০১৯ সালের নভেম্বর মাস পর্যন্ত প্রকাশিত হয়েছে ছয় সহস্রাধিক বই। বইয়ের পাশাপাশি ছয়টি নিয়মিত প্রকাশনাও রয়েছে বাংলা একাডেমির। সেগুলো হচ্ছে– বাংলা একাডেমি পত্রিকা, উত্তরাধিকার, বাংলা একাডেমি বার্তা, বাংলা একাডেমি বিজ্ঞান পত্রিকা, বাংলা একাডেমি জার্নাল ও ধানশালিকের দেশ।

বাংলা একাডেমি – গবেষণা, সংকলন ও ফোকলোর বিভাগ; ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও পত্রিকা বিভাগ; পাঠ্যপুস্তক বিভাগ এবং প্রাতিষ্ঠানিক, পরিকল্পনা ও প্রশিক্ষণ – এই চারটি বিভাগের মাধ্যমে কাজ করে থাকে।

বাংলা একাডেমির আয়োজনে প্রতি বছরের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয় ‘অমর একুশে গ্রন্থমেলা’। সেই সঙ্গে দেওয়া হয় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। এছাড়া এখান থেকেই রবীন্দ্র পুরস্কার, জসীমউদদীন সাহিত্য পুরস্কার, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার, হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ও প্রবাসী সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

এসবের পাশাপাশি বর্ধমান হাউসে ভাষা আন্দোলন জাদুঘর, জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘর ও লোকঐতিহ্য জাদুঘর পরিচালনা করে প্রতিষ্ঠানটি। এছাড়া ভাস্কর নভেরা প্রদর্শনালয় নামে একটি গ্যালারিও রয়েছে একাডেমির অধীনে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (৩ ডিসেম্বর) দিনব্যাপি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকালে ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতিতে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হবে।

বিকেল চারটায় একাডেমির রবীন্দ্রচত্বরে ‘বাংলা একাডেমি ও আমাদের সমাজ’ শীর্ষক বক্তৃতা রাখবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

এছাড়া সন্ধ্যা ছয়টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে স্মৃতিচারণ, সংবর্ধনা জ্ঞাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি