গল্প বলার উৎসবে যৌথ চ্যাম্পিয়ন ইরান-লেবানন

শিল্প-সাহিত্য ডেস্ক
২৪ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০২:১৫

গল্প বলার উৎসবে যৌথ চ্যাম্পিয়ন ইরান-লেবানন

তেহরানে অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক গল্প বলার উৎসবে প্রথম পুরস্কার ভাগাভাগি করলেন লেবাননের অভিজ্ঞ গল্পকথক সারা কাছির ও ইরানি গল্পকথক মেহদি মোহাম্মাদিয়ান। উৎসবের এবারের ২২তম আসরে তারা যৌথ চ্যাম্পিয়ন হয়েছে। শনিবার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। 

উৎসব মঙ্গলবার (১৭ ডিসেম্বর) শুরু হয়ে চলে ২১ ডিসেম্বর পর্যন্ত। এতে ইরান ও কয়েকটি দেশের গল্প-কথক অংশ নিয়ে শ্রোতাদের গল্পে গল্পে মাতিয়ে তোলেন। 

সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের বিজয়ীদের সম্মাননা জানানো হয়। উৎসবের আয়োজন করে তেহরানের ইনস্টিটিউট ফর ইনটেকচুয়াল ডেভেলপমেন্ট অব চিলড্রেন অ্যান্ড ইয়ং অ্যাডাল্টস (আইআইডিসিওয়াইএ)। 

আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগের জুরি বোর্ড গঠন করা হয় শিশুদের টিভি প্রোগ্রামার গিতি খামেনেহ, লেখক মোরতেজা সারহাঙ্গি ও অভিনেতা আশকান খাতিবির সমন্বয়ে। তারা সকলেই ইরানি নাগরিক। এই বিভাগে দ্বিতীয় অবস্থানের জন্য কোনো বিজয়ী ঘোষণা করা হয়নি। তৃতীয় পুরস্কার ভাগাভাগি করেছেন ইরানি গল্পকথক মরিয়ম ফাহিমপুর, কিমিয়া ইয়াকুবি ও সোলমাজ সাদেকজাদেহ।

জাতীয় প্রতিযোগিতা বিভাগে প্রথম স্থান লাভ করে হোসেইন কাজেমি। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করে যথাক্রমে জাহরা দেহেস্তানি ও ফরিদেহ মাহমুদি। আর গ্র্যান্ডপ্যারেন্টস বিভাগে প্রথম পুরস্কার লাভ করে ফাতেমেহ সাইয়েদ-রেজায়ি। এই বিভাগে দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে জাহরা রেজায়ি ও মোহাম্মাদ কারজার।  

ইভেন্টের আন্তর্জাতিক বিভাগে তুরস্ক, লেবানন, জাপান এবং স্পেনের পাশাপাশি ইরানের আট গল্পবলিয়ে গল্প শোনান। উৎসবের লক্ষ্য তরুণ প্রজন্মের মধ্যে গল্পবলার ঐতিহ্য ছড়িয়ে দেওয়া এবং ইরানের এই সংস্কৃতি ও প্রাচীন রীতিকে সর্বদা জীবিত রাখা। সূত্র: তেহরান টাইমস।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি