ক্যানভাসে বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে প্রতিবাদ

শিল্প-সাহিত্য ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার
প্রকাশিত: ০৫:৫৪

ক্যানভাসে বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে প্রতিবাদ

বৈশ্বিক উষ্ণতার প্রতিবাদে প্রকৃতিকে উপজীব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের জয়নুল আর্ট গ্যালারীতে এক যৌথ প্রদর্শনী শুরু হচ্ছে আজ সোমবার।

২১ জন চিত্রশিল্পী মিলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাস ফেব্রুয়ারি মাসেই ‘ইমপ্রেশন অব নেচার’ নামে এ প্রদর্শনীর আয়োজন করছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ফ্রিল্যান্স আর্টিস্ট, ছাত্র-ছাত্রীদের আর্ট গ্রুপ আউটডোর কমিউনিটির আয়োজনে আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘আউটডোর কমিউনিটি’ মনে করে, সারা পৃথিবীজুড়ে প্রকৃতির ওপর যে ধ্বংসতাণ্ডব চলছে, তাতে প্রকৃতি হারিয়ে ফেলছে তার যৌবন, হারাচ্ছে নিজস্ব রং। মানুষের সৃষ্ট ভুলের মাশুল হয়ে পুরো পৃথিবীতে প্রতিনিয়ত বেড়ে চলেছে প্রাকৃতিক দুর্যোগ। মানুষ আজ ভুলতে বসেছে যে, তারা প্রকৃতিরই অংশ। এই অসচেতনতা আমাদের জন্যে যেমন ক্ষতিকর তেমনি আমাদের পরবর্তী প্রজন্মের জন্যও হুমকিস্বরূপ। আমাদের ক্যানভাস ও ক্যানভাসে আঁকা স্থির ভাষাগুলোর মতো প্রকৃতি যেন তার রং হারিয়ে না ফেলে; অস্থির মানুষের দানবীয় কর্মকাণ্ডের আঘাতে প্রকৃতি যেন আরও ক্ষত-বিক্ষত না হয়-এই কারণে প্রকৃতির বিরুদ্ধে চলমান ধ্বংসযজ্ঞের প্রতিবাদ জানাতেই আমাদের ক্যানভাসে সাদা-কালোর মিশেল।

আউটডোর কমিউনিটি আয়োজিত ইমপ্রেশন অব নেচার যৌথ প্রদর্শনীর ২১ জন শিল্পী হচ্ছেন- আজমল হোসেন, দীপ্র বণিক, হেলাল শাহ, খাদিজাতুন নোমানী, খিং সাই মারমা, লিজা শরিফা, মধুবন্তী রায়া, মানিক বণিক, মারজান কবির, মহসিন কবির হিমালয়, মৃণাল বণিক, নুসরাত জাহান তিতলী, প্রীতম মজুমদার, প্রদীপ সাহা, রাজিব মাহবুব, শক্তিমোহিত সুবীর, সীমা মণ্ডল, সাজিয়া রহমান সন্ধ্যা, শক্তি নোমান, তানজিমা তাবাচ্ছুম এশা এবং তারিকুল ইসলাম হিরক।

উদ্বোধন আয়োজনের বিশেষ অতিথি হিসেবে থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ম্যাগনাম ম্যানেজমেন্ট কনসাল্টিং লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দিনেব জীনাত লতিফ, ঢাবির আইন বিভাগের সহকারী অধ্যাপক এবং যুক্তরাজ্যের ব্রুনেল বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল রিসার্চার তাসলিমা ইয়াসমিন এবং গ্রীন সেভার্সের ফাউন্ডার ও নগর কৃষক আহসান রনি।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি