বইমেলায় আলাউদ্দিন আদরের ‘রাজকন্যা ও ফুলপরী'

স্টাফ করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার
প্রকাশিত: ০১:৪৯ আপডেট: ০১:৫২

বইমেলায় আলাউদ্দিন আদরের ‘রাজকন্যা ও ফুলপরী'

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশ হয়েছে আলাউদ্দিন আদরের শিশুতোষ বই ‘রাজকন্যা ও ফুলপরী'। 

এ বইয়ে তিনটি গল্প রয়েছে। প্রথমটির নাম 'রাজকন্যা ও ফুলপরী'। প্রথম গল্পের নামেই বইটির নামকরণ করা হয়। এটি একটি গোছানো শিক্ষামূলক গল্প। এই গল্পে লেখক সুকৌশলে দেখিয়েছেন মেয়েরাও সমাজ ও দেশ-গঠনে ভূমিকা রাখতে পারে। 

দ্বিতীয় গল্পটির নাম 'বুড়ি ও দুষ্ট বাঁদর'। এই গল্পের মধ্যে রয়েছে, নির্যাতিত এক বুড়ি ও একটি ছেলের অসাধারণ বুদ্ধিমত্তার গল্প। এবং দুষ্ট হলে তার শাস্তি কেমন হতে পারে তা এখানে দারুণভাবে দেখিয়েছেন লেখক৷

শেষ গল্পটির নাম 'জ্বী স্যার, ঠিকাছে'। এই গল্পে রয়েছে, স্কুলের এক সভাপতি ও তার ছেলের অনিয়ম তুলে ধরা হয়েছে। আর অনিয়মের শাস্তি কত ভয়াবহ হতে পারে শেষে তা সফলভাবে দেখিয়েছেন এ গল্পকার। 

লেখক বলেন, 'এই বইয়ের প্রতিটি গল্পই শিক্ষামূলক। শিশুকিশোররা এ বইটি পড়ে আনন্দ পাবার পাশাপাশি অনেক বিষয় শিখতে পারবে। শুধু শিশুকিশোররা-ই নয়, অভিভাবকদেরও বইটি পড়া উচিৎ- তাদের বোধের জায়গাও নাড়িয়ে দেবে বলে আমার বিশ্বাস।' 

'রাজকন্যা ও ফুলপরী' প্রথম গল্পের প্রেক্ষিতে লেখক বলেন,' এই সমাজের অভিভাবকদের উচিত ছেলে-সন্তানের পাশাপাশি মেয়ে-সন্তানটিকেও সমান গুরুত্ব দেওয়া।' 

আলমগীর জুয়েলের প্রচ্ছদে করা বইটির বিক্রয়মূল্য ধরা হয়েছে মাত্র ৮০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ৭৮২ নং স্টলে।

আলাউদ্দিন আদর তরুণ কবি ও কথাশিল্পী। তিনি একাধারে কবিতা, ছোটগল্প, উপন্যাস ও প্রবন্ধ লিখেছেন। লেখালেখি করছেন বিভিন্ন অনলাইন পোর্টাল, লিটল ম্যাগ, ম্যাগাজিন, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও দৈনিক পত্রিকায়। 

এই তরুণ কবির জন্ম ফেনী জেলার ফরহাদ নগর ইউনিয়নের সুবলপুর গ্রামে। পিতা মুন্সি আব্দুল ওহাব ও মাতা মোছা: পাঞ্জাব বিবির কনিষ্ঠ সন্তান তিনি। 

ব্রেকিংনিউজ/এসআই/এমআর 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি