বইমেলায় 'মমতাজউদদীন আহমদ আমার শিক্ষক’

স্টাফ করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার
প্রকাশিত: ০৬:৫২

বইমেলায় 'মমতাজউদদীন আহমদ আমার শিক্ষক’

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ 'মমতাজউদদীন আহমদ; আমার শিক্ষক’ বইয়ের মোড়ক উন্মোচন হয়। এই গ্রন্থটি প্রকাশ করেছে মনন প্রকাশ। বইটি পাওয়া যাবে মনন প্রকাশের ৩৫৪, ৩৫৫ ও ৩৫৬ নং স্টলে। বইটির বিক্রয় মূল্য ৪৫০ টাকা। 

বইটি সম্পাদনা করেছেন মোহন হাসান, ইলা ভৌমিক, মিলন রায় এবং শামসুদ্দিন দিদার। 

শনিবার (২২ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থ মেলায় সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন মঞ্চে ‘মমতাজউদদীন আহমদ; আমার শিক্ষক’ গ্রন্থের মোড়ক উন্মোচন হয়। 

এইটি বইটি মোড়ক উন্মোচন করবেন প্রয়াত অধ্যাপক মমতাজউদদীন আহমদ এর সহধর্মিনী কামরুননেসা মমতাজ। এসময় স্যারের সাবেক সহকর্মী এবং প্রাক্তন ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। 

সম্পাদনা পরিষদ বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বই সম্পর্কে বলেন, ‘মমতাজউদদীন আহমেদ আমার শিক্ষক’ নামে আমরা যে বইটি প্রকাশ করেছি, এই বইটিতে স্যারের ৫০ জন শিক্ষার্থীর লেখা রয়েছে। আমাদের প্রত্যেকের লেখায় স্যারের পাঠদান, আবেগ অনুভূতি, স্যারের সঙ্গে আমাদের ক্লাসের ভেতরে ও বাইরে যে নিবিড় সম্পর্ক এবং স্যার সম্পর্কে অনেক অজানা বিষয় লেখা হয়েছে। আমার বিশ্বাস বইটি পাঠক মহলে ব্যাপকভাবে সমাদৃত এবং সাড়া পাবে।

সম্পাদনা পরিষদের আরেক সদস্য মোহন হাসান  বলেন, মমতাজউদদীন আহমদ দেশে-বিদেশে বাংলা ভাষার একজন অন্যতম প্রধান নাট্য নির্মাতা। মঞ্চনাটকেও তিনি এদেশের একজন অন্যতম নির্দেশক। অনেকেই তাকে শিক্ষক হিসেবে জানলেও উনি যে একজন ব্যতিক্রম ধারার শিক্ষক ছিলেন সেটা জানেন না। 

এই সময়ে তিনি আরো বলেন, স্যার জগন্নাথ কলেজে শিক্ষার্থীদের পড়ানোর যে কৌশল শুরু করেছিলেন, তা বাংলাদেশের আর কোথাও আছে বলে আমরা মনে হয় না। উনি আমাদেরকে আনন্দের মধ্য দিয়ে শিক্ষাদান করাতেন। উনি পাঠ্যবই থেকে কুইজ প্রতিযোগিতার আয়োজন করতেন। সেই প্রতিযোগিতায় পুরস্কারও দিতেন। যার ফলে আমরা সবাই আনন্দের মধ্য দিয়ে পুরো বইটাই পড়ে ফেলতাম। ওনার যেকোনো ক্লাস আমরা সবাই মন্ত্রমুগ্ধের মতো শুনতাম। শিক্ষক মমতাজউদদীনের বিভিন্ন গুণাগুণ এই বইটিতে তুলে ধরার চেষ্টা করেছি।

একুশে পদকপ্রাপ্ত মমতাজউদদীন আহমদ (১৮ জানুয়ারি ১৯৩৫ – ২ জুন ২০১৯) প্রখ্যাত নাট্যকার, অভিনেতা, ভাষাসৈনিক এবং মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ১৯৯৭ সালে একুশে পদক লাভ করেন। তিনি স্বাধীনতা উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পথিকৃত যিনি এক অঙ্কের নাটক লেখায় বিশেষ পারদর্শিতার স্বাক্ষর রেখেছিলেন। 

ব্রেকিংনিউজ/এসআই/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি