মেলায় পাওয়া যাচ্ছে আকাশ মামুনের কাব্যগ্রন্থ ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”

শিল্প-সাহিত্য ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:১২

মেলায় পাওয়া যাচ্ছে আকাশ মামুনের কাব্যগ্রন্থ ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”

বই মেলায় পাওয়া যাচ্ছে কবি আকাশ মামুনের কবিতার বই ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”। প্রকাশ করেছে অগ্রদূত এন্ড কোম্পানি। প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। বইটি মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে ৬২৮-২৯ নম্বর স্টলে।

বইটির ভূমিকা লিখেছেন কবি পলিয়ার ওয়াহিদ। পলিয়ার ওয়াহিদ বলেন, “ কবিতা অনেক রকম। বৃক্ষ শ্রেণিতে যেমন অনেক ধরণের গাছের সন্ধান মেলে তেমনি কবিতার জগতে হরেক কিসিমের কবিতা থাকে। আকাশ মামুন কবি। তার কবিতার বই পড়ে সে কথা স্বীকার না করে উপায় নেই। কবি হিসেবে আমি আকাশ মামুনের কবিতায় আশা করেছিলাম, আকাশ, মেঘ, চাঁদ, নক্ষত্রসহ হামুখো আনন্দ-দিগন্ত দেখতে পাবো। কিন্তু সেই ভাবনা পুরোপুরি নব্বই ডিগ্রী ঘুরে গেল। এখন চোখ উল্টিয়ে আমাদের আবৃত্তি করতে হবে মাটি, বায়ু, ধান ও গৃহস্থের ব্যথা ও বেদনা। সত্যিই যা আমাদের নাগরিক জীবনের লোভের সামনে যেন তেঁতুলে লবণ লাগিয়ে তিনি একের পর এক হাজির করেন তার কাব্য ও জীবনের আরাধ্য। কবিও রাজনীতির বাইরে নয়। প্রাচীন কৃষি সভ্যতার সাথে সাথে রাজনীতি ও সমাজনীতিতে যে পরিবর্তন তার সাথে সময় তাল মেলাতেই যেন হিমশিম খাচ্ছে। তাই রাষ্ট্রের নেতৃত্বে রয়ে যাচ্ছে ক্ষত ও গলদ। নষ্ট গণতন্ত্র, পচা গণিকার মতো ধুকছে স্বদেশ। এ নিয়েও কবির চিন্তার নিস্তার নেই। সবমিলে মেয়াদোত্তীর্ণ রাজমহল পাঠে যথেষ্ট সন্তুষ্টি প্রকাশ করতে বাধ্য হতে হয়। তাই আর দেরি না করে পড়ে ফেলতে পারেন ”মেয়াদোত্তীর্ণ রাজমহল”।”

বইটি সম্পর্কে কবি আকাশ মামুন বলেন, “মেয়াদোত্তীর্ণ রাজমহল- সমসাময়িক অনুর্বর সময়ের কথা বলে। অবক্ষয় আর ঝিমিয়ে পড়া সমাজের প্রতি যেমন আঙ্গুল তোলে নিজের সুকুমার বোধগুলোর প্রতি সুবিচারের কাথা বলে-তেমনই মানুষের অধিকারের পক্ষে স্লোগান ধরে-মিছিলে নামে। প্রেম- ভালোবাসায় নিষিক্ত হয়ে বাস্তব জীবনের পুথি পাঠ করায়। এছাড়াও গারো সম্প্রদায়ের জীবন-সংগ্রাম ও বাস্তবতা নিয়ে ছোট কলেবরে কয়েকটি কবিতা স্থান পেয়েছে-যা পাঠককে ভাবাবে। ”

এছাড়াও গত বই মেলায় প্রকাশিত আকাশ মামুনের গল্পের বই ”নীলাম্বরী ছায়ানট” পাওয়া যাচ্ছে ৬৫১-৫৩ নম্বর সৃজনীর স্টলে। আকাশ মামুন বলেন, “নীলাম্বরী ছায়ানট একটি গল্প সংকলন। জীবন বাস্তবতার বাঁকে গল্পের পাঠক খোঁজে পাবেন যাপিত জীবনের দুঃখ-অপ্রাপ্তি, হাসি-কান্না ও অনাগত জীবনের পথে হেঁটে চলা পথিকের গল্প। যা গল্পের গন্ডি থেকে বেরিয়ে পাঠকের পায়ে পায়ে হাঁটবে, পাশে বসবে, সঙ্গ দিবে।” 

আকাশ মামুনের জন্ম ও বেড়ে উঠা টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলার কেন্দুয়া গ্রামে। স্থানীয় কেন্দুয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও মধুপুর শহীদ স্মৃতি থেকে এইচএসসি পাশের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সম্মান ডিগ্রী অর্জন করেন। জীবনের মিছিলে যোগ গিয়ে সে এখন নাগরিক মানুষ। তার লেখাতেও সেই অভিজ্ঞতার ছাপ পাওয়া যায়। গ্রামীণ ও নাগরিক উপমা-উৎপ্রেক্ষা ও লেখনীকে সমৃদ্ধ করে।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি