কপিরাইট অফিসকে সেবা প্রকাশনীর আইনি নোটিশ

শিল্প-সাহিত্য ডেস্ক
২৯ জুলাই ২০২০, বুধবার
প্রকাশিত: ০৮:৪৪

কপিরাইট অফিসকে সেবা প্রকাশনীর আইনি নোটিশ

‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব নিয়ে মামলার রায় বাতিল চেয়ে কপিরাইট অফিসকে আইনি নোটিশ পাঠিয়েছে সেবা প্রকাশনী। বুধবার (২৯ জুলাই) মাসুদ রানার স্রষ্টা কাজী আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

গত সোমবার সেবা প্রকাশনীর আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিসবাহ স্বাক্ষরিত নোটিশ কপিরাইট অফিস গ্রহণ করে। কপিরাইট লঙ্ঘনের অভিযোগ এনে গত বছরের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট অফিসে একটি অভিযোগ দায়ের করেছিলেন। ‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব দাবি করে তিনি আইনি প্রতিকার ও রয়্যালটি চেয়েছিলেন।

তার অভিযোগ আমলে নিয়ে কপিরাইট অফিস দুই পক্ষের যুক্তি-তর্ক ও বক্তব্য শুনে চলতি বছরের ১৪ জুন রায় ঘোষণা করে। রায়ে উল্লেখ করা হয়, সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট আইনের ৭১ এবং ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে। শেখ আব্দুল হাকিমের স্বত্ব দাবি করা মাসুদ রানা সিরিজের ২৬০টি ও কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের কপিরাইট তাকে দেওয়ার পাশাপাশি বইগুলোর প্রকাশ বা বাণিজ্যিক কার্যক্রম থেকে বিরত থাকতে সেবা প্রকাশনীকে নির্দেশ দেওয়া হয়।

এর পরে সেবা প্রকাশনী রায়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায়। আগামী সাত দিনের মধ্যে কপিরাইট অফিসকে গত ১৪ জুনের আদেশ বাতিল করতে বলা হয়েছে। অন্যথায় সেবা প্রকাশনী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে এবং সমস্ত আইনি খরচ কপিরাইট অফিসকে বহন করতে হবে বলেন হামিদুল মিসবাহ।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি