কবি শামসুর রাহমানকে হারানোর ১৪ বছর

শিল্প-সাহিত্য ডেস্ক
১৭ আগস্ট ২০২০, সোমবার
প্রকাশিত: ১০:১৫ আপডেট: ১০:৪২

কবি শামসুর রাহমানকে হারানোর ১৪ বছর

কবি, সাংবাদিক ও সাহিত্যিক শামসুর রাহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে শামসুর রাহমান স্মৃতিপরিষদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

শামসুর রাহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশের পরপরই সচেতন পাঠকমহলের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। তার পরবর্তী গ্রন্থগুলো পাঠকদের ক্রমেই তার প্রতি আকৃষ্ট করে তোলে।

কবি শামসুর রাহমানের ৬০টির বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে। এছাড়াও শিশুতোষ, অনুবাদ, ছোটগল্প, উপন্যাস, আত্মস্মৃতি, প্রবন্ধ-নিবন্ধের গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তিনি সাংবাদিক হিসেবে ১৯৫৭ সালে কর্মজীবন শুরু করেন দৈনিক মর্নিং নিউজ-এ। ১৯৭৭ সালের ফেব্রুয়ারি মাসে তিনি দৈনিক বাংলা ও সাপ্তাহিক বিচিত্রার সম্পাদক নিযুক্ত হন। ১৯৮৭-তে সামরিক সরকারের শাসনামলে তাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়। এরপর তিনি অধুনা নামে একটি মাসিক সাহিত্য পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

শামসুর রাহমান আদমজি সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পদকসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন।

১৯২৯ সালের ২৩ অক্টোবর ঢাকার মাহুতটুলিতে জন্ম নেওয়া এই কবিকে তার ইচ্ছানুযায়ী ঢাকার বনানী কবরস্থানে, মায়ের কবরের পাশে সমাহিত করা হয়।

শামসুর রাহমান অসংখ্য কবিতা রচনা করেছেন। প্রত্যেক কবিতায় তার নিজস্ব প্রকাশভঙ্গি তাকে পাঠকের কাছে নিয়ে গেছে। তবু বলতে হবে বাংলাদেশের অভ্যুদয় ও পরবর্তী রাজনৈতিক ঘটনাবর্তে তিনি যা কিছু কবিতার উপাদান সংগ্রহ করেন তা ভিন্ন ব্যঞ্জনাময়। দুঃসময় যখন আসে নীলিমা ধূসর হয়, মানুষ বদলে যায়। যে বিশ্বাস ও ঐক্যবদ্ধতা আমাদের মুক্তিযুদ্ধে সম্পৃক্ত করেছিল তা পরবর্তী সময়ে ম্লান হয়ে যায় স্বার্থ চিন্তায়। 

কবিমাত্রই দুঃসময়ের বিরুদ্ধে দাঁড়াতে হয়। শামসুর রাহমান সচেতনভাবে দুঃসময়কে মোকাবেলা করার জন্য নিজেকে তৈরি করে এগিয়ে গেছেন সামনে। তাঁর দুঃখ জীবনযাপন ও প্রতিবেশ স্পর্শকাতর করে তোলে কবিতা। স্বপ্ন, প্রেম ও জাগতিক তৃষ্ণায় ব্যাকুল কবি সংবাদ পৌঁছে দেন সংবাদকর্মীর মতো।

ব্রেকিংনিউজ/অমৃ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি