সৈয়দ শামসুল হকের জন্মদিন আজ

শিল্প সাহিত্য ডেস্ক
২৭ ডিসেম্বর ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:১৫

সৈয়দ শামসুল হকের জন্মদিন আজ

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ। ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ও মা হালিমা খাতুন। বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন পেশায় ছিলেন হোমিওপ্যাথিক ডাক্তার। সৈয়দ হক তার বাবা-মায়ের আট সন্তানের জ্যেষ্ঠতম। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।

কবিতা, গল্প, উপন্যাস, নাটক, ছোটগল্প, গীতিকবিতা তথা সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণে এই কথাশিল্পী সাহিত্যের জগতে নিজেকে ‘সব্যসাচী লেখক’ পরিচয়ে তুলে ধরতে সক্ষম হন। 

সৈয়দ শামসুল হকের প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৫১ সালে ফজলে লোহানী সম্পাদিত ‘অগত্যা’ পত্রিকায়। সেখানে প্রকাশিত তার গল্পটির নাম ‘উদয়াস্ত’। মাত্র ২৯ বছর বয়সে তিনি লাভ করেন বাংলা একাডেমি পুরস্কার। সময়ের সাথে সাথে সমৃদ্ধ করে গেছেন বাংলা সাহিত্যের ভুবনকে। নাট্যকার হিসেবেও সৈয়দ শামসুল হক ছিলেন দারুণ সফল। বিশেষ করে তাঁর রচিত দুটি কাব্যনাট্য ‘নুরলদিনের সারাজীবন’ এবং ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ বাংলা নাটকে একটি বিশেষ স্থান দখল করে রয়েছে।

জনপ্রিয় এই কথাসাহিত্যিকের জন্মদিন উপলক্ষে ঢাকায় এবং কুড়িগ্রামে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কুড়িগ্রামে জেলা প্রশাসনের উদ্যোগে সকালে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিল করা হবে। সমাধিতে উন্মোচন করা হবে এপিটাফ-সংবলিত সমাধিফলক।

এছাড়া জেলা কালেক্টরেট কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়তনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশু-কিশোর প্রতিযোগিতা, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি