বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যারা

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ জানুয়ারি ২০২১, বুধবার
প্রকাশিত: ০৩:৫৬

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যারা

সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০ জন। মোট ১০ বিভাগে এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২০ পাওয়ার গৌরব অর্জন করেছেন তারা।

সোমবার (২৭ জানুয়ারী) একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষণা করেন।

পুরস্কার প্রাপ্তরা হলেন, কবিতায় মুহাম্মদ সামাদ, কথা-সাহিত্যে ইমতিয়ার শামীম, প্রবন্ধ ও গবেষণায় বেগম আকতার কামাল, অনুবাদে সুরেশরঞ্জন বসাক, নাটকে রবিউল আলম, শিশুসাহিত্যে আনজীর লিটন, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় সাহিদা বেগম, বিজ্ঞান ও কল্পবিজ্ঞানে অপরেশ বন্দ্যোপাধ্যায়, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনীতে ফেরদৌসী মজুমদার এবং ফোকলোর সাহিত্যে মুহাম্মদ হাবিবুল্লা পাঠান।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘আগামী ১৮ মার্চ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অথবা ভার্চুয়ালি যুক্ত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ পুরস্কারের অর্থমূল্য ৩ লাখ টাকা। পাশাপাশি ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হবে।’

প্রসঙ্গত, বাংলা একাডেমি ১৯৬০ সাল থেকে এই পুরস্কার ও সম্মাননা প্রদান করে আসছে। ১৯৮৪ সাল পর্যন্ত বিভিন্ন শাখায় বছরে ৯ জনকে এই পুরস্কার প্রদান করা হত। ১৯৮৬ খ্রিষ্টাব্দ থেকে বছরে ২ জনকে এই পুরস্কার প্রদানের নিয়ম করা হয়। ২০০৯ খ্রিষ্টাব্দ থেকে চারটি শাখায় পুরস্কার দেয়া শুরু হয়। ১৯৮৫, ১৯৯৭ এবং ২০০০ খ্রিষ্টাব্দ- এই তিনবার এই পুরস্কার দেওয়া হয়নি।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি