আজ বনফুলের মৃত্যুবার্ষিকী

শিল্প-সাহিত্য ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০১:৪৮

আজ বনফুলের মৃত্যুবার্ষিকী

বাঙালি কথাসাহিত্যিক, নাট্যকার, প্রাবন্ধিক ও কবি বলাইচাঁদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী আজ (৯ ফেব্রুয়ারী)। ১৯৭৯ সালের আজকের দিনে কলকাতা শহরে তার মৃত্যু হয়।

১৮৯৯ সালের ১৯ জুলাই বিহারের মনিহারীতে জন্মগ্রহন করেন এই গুণী লেখক। তার আদি নিবাস হুগলীতে। ১৯৬৮ সাল থেকে স্থায়ীভাবে কলকাতায় বসবাস করতে শুরু করেন। সাহিত্যাঙ্গনে তিনি বনফুল ছদ্মনামেই অধিক পরিচিত।

বলাইচাঁদের লেখাপড়া ইংরেজি স্কুলে। আইএসসি পেরিয়ে অধ্যয়ন মেডিক্যাল কলেজে। অথচ সাহিত্যের প্রতি ঝোঁক ছিল তার সীমাহীন। তাই সাহিত্য চর্চায় আজীবন নিবেদিত ছিলেন।

লেখালেখি শুরু তাঁর কৈশোর থেকেই । শিক্ষকদের কাছ থেকে নিজের নাম লুকাতে তিনি ‘বনফুল’ ছদ্মনামের আশ্রয় নেন। ১৯১৫ সালে  স্কুলে পড়ার সময় ‘মালঞ্চ’ নামের পত্রিকায় একটি কবিতা প্রকাশের মধ্য দিয়ে তাঁর সাহিত্যিক জীবনের সূত্রপাত ঘটে। পরে প্রবাসী, ভারতী এবং সমসাময়িক অন্যান্য পত্রিকায় ছোটগল্প প্রকাশ হতে থাকে তাঁর ।

লেখক হিসেবে বনফুল হাজারেরও বেশি কবিতা, ৫৮৬টি ছোট গল্প, ৬০টি উপন্যাস, ৫টি নাটক, জীবনী ছাড়াও অসংখ্য প্রবন্ধ রচনা করেছেন। ২২ খণ্ডে প্রকাশিত হয়েছে তাঁর রচনাবলীসমগ্র।

সাহিত্য-সাধনার স্বীকৃতিস্বরূপ তিনি শরৎস্মৃতি পুরস্কার (১৯৫১), রবীন্দ্র পুরস্কার (১৯৬২), বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জগত্তারিণী পদক (১৯৬৭) লাভ করেন। ১৯৭৩ খরিষ্টাব্দে যাদবপুর বিশ্ববিদ্যালয় তাঁকে ডিলিট উপাধি প্রদান করে। ১৯৭৫ খ্রিষ্টাব্দে তিনি ভারত সরকারের কাছ থেকে পদ্মভূষণ উপাধি পান।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি