শহীদুল্লা কায়সারের জন্মদিন আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:৩৭

শহীদুল্লা কায়সারের জন্মদিন আজ

লেখক ও বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের জন্মদিন আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী)। ১৯২৭ সালের এ দিনে ফেনী জেলার মাজুপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আবু নঈম মোহাম্মদ শহীদুল্লাহ। তার পিতার নাম মাওলানা মোহাম্মদ হাবিবুল্লাহ্ এবং মাতার নাম সৈয়দা সুফিয়া খাতুন।

শহীদুল্লা কায়সার ১৯৪২ সালে কৃতিত্বের সঙ্গে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। তারপর উচ্চতর শিক্ষার জন্য তিনি ভর্তি হন ‘প্রেসিডেন্সি কলেজে’৷ ১৯৪৬সালে তিনি এখান থেকে অর্থনীতিতে অনার্স সহ বি.এ পাস করেন ৷ একই সাথে তিনি ‘রিপন কলেজে’ আইন বিষয়ে পড়াশুনা শুরু করেন ৷ ১৯৪৭সালে দেশবিভাগের পর তাঁর বাবা ঢাকায় চলে আসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে এমএ ভর্তি হন। তবে এ ডিগ্রি লাভ করার আগেই পড়াশোনার সমাপ্তি ঘটান।

খ্যাতিমান এই লেখক জনজীবনের আলেখ্য রূপায়ণে দক্ষতার পরিচয় প্রদান করেছেন। বাঙালি জীবনের আশা-আকাঙ্ক্ষা, দ্বন্দ্ব-সংঘাত ও সংগ্রামী চেতনা তার উপন্যাসে উজ্জ্বলভাবে প্রকাশিত। সারেং বৌ ও সংশপ্তক তার দুটি বিখ্যাত উপন্যাস। রাজবন্দির রোজনামচা তার স্মৃতিকথা। পেশোয়ার থেকে তাসখন্দ ভ্রমণবৃত্তান্ত।

বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি আদমজী সাহিত্য পুরষ্কার (১৯৬২) , বাংলা একাডেমী পুরষ্কার (১৯৬২), স্বাধীনতা পুরষ্কার (১৯৯৮) লাভ করেন ।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকহানাদার বাহিনীর এদেশীয় দোসর আলবদর বাহিনীর সদস্য কর্তৃক ঢাকায় কায়েতটুলীর নিজস্ব বাসভবন থেকে অপহৃত হন তিনি। এরপর তার আর কোনো সন্ধান পাওয়া যায়নি।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি