বইমেলায় আন্দোলনের ডাক

শিল্প-সাহিত্য প্রতিবেদক
২০ মার্চ ২০২১, শনিবার
প্রকাশিত: ১০:০০ আপডেট: ১১:০৬

breakingnews
জনশূন্য লিটলম্যাগ

করোনা ভাইরাস মহামারির মধ্যেই শুরু হয়েছে বিলম্বিত অমর একুশে বইমেলা। মেলা শুরু হতে না হতেই আন্দোলনের ডাক দিয়েছেন লেখক-সম্পাদকগণ।

শনিবার (২০ মার্চ) বইমেলার অবানিজ্যিক অংশ লিটল ম্যাগাজিন সংশ্লিষ্ট লেখক ও সম্পাদক মন্ডলী মৌখিকভাবে এ আন্দোলনের ডাক দেন। বাংলা একাডেমির বিমাতা সূলভ আচরণের প্রতিবাদে মেলা প্রাঙ্গণে 'বিক্ষোভ সমাবেশ' ও অবস্থান ধর্মঘটের ডাক দিয়েছেন তারা।

প্রতিবছর লিটল ম্যাগ চত্ত্বর নিয়ে টানা হ্যাচরা করে বাংলা একাডেমি। এমন অভিযোগ করে ছোট কাগজ 'লোক'-র সম্পাদক অনিকেত শামিম ব্রেকিং নিউজকে বলেন, "প্রতি বছর লিটল ম্যাগ এমন স্থানে স্থাপন করা হয়, যেখানে কোনো পাঠক আসেনা। গত বছর একাডেমি আমাদের অভিযোগের প্রেক্ষিতে বলেছিলো, আমাদের সাথে পরামর্শ করে লিটল ম্যাগ চত্ত্বরের ডিজাইন করা হবে। কিন্তু তারা এবার যেখানে স্থাপন করেছে সেখানে মানুষ ঢোকারই রাস্তা নেই।"

বইমেলা প্রাঙ্গণ ঘুরে এ অভিযোগের প্রমাণ মিলেছে। লিটলম্যাগের বর্তমান চত্ত্বর একদম পাঠকশুণ্য দেখা যায়। গত বছরের স্থানে দেখা গেছে বাহারি খাবারের দোকান।

করাতকল'র নির্বাহী সম্পাদক কবি শাফি সমুদ্র ব্রেকিং নিউজকে বলেন, " বাংলা একাডেমি প্রতিবছর লিটলম্যাগাজিন চত্বর নিয়ে বিমাতাসুলভ আচারণ করে থাকে। লিটলম্যাগাজিন পূর্বের স্থানে পুনঃস্থাপনের দাবিতে এবং লিটলম্যাগাজিনের সাথে বৈষম্যমূলক আচরণের প্রতিবাদে আগামী ২১মার্চ থেকে ধর্মঘটের আহ্বান জানানো হয়ছে এবং প্রতিবাদ সভার ডাক দেয়া হয়েছে। সকল লিটলম্যাগাজিনের লেখক ও সম্পাদকদের সম্মিলিত সিদ্ধান্ত বাস্তবায়নের অনুরোধ জানাচ্ছি।"

লিটলম্যাগ অবানিজ্যিক বিধায় একাডেমি আমাদের গুরুত্ব দিচ্ছে না বলেও জানিয়েছেন তারা বলেছেন, "আমাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে|

ব্রেকিংনিউজ/ধ্রুব

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি