চলছে আন্দোলন, খোলেনি স্টল

শিল্প-সাহিত্য করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২১, রবিবার
প্রকাশিত: ০৬:৩৯ আপডেট: ০১:০০

চলছে আন্দোলন, খোলেনি স্টল

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী বইমেলায় জোরেশোরেই শুরু হয়েছে আন্দোলন। মেলার লিটল ম্যাগাজিন চত্বর গত বছরের জায়গায় পুনঃস্থাপন ও বাংলা একাডেমির বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে লিটলম্যাগ লেখক-সম্পাদক ও কর্মীরা এ আন্দোলনের ডাক দিয়েছে।

রবিবার (২১ মার্চ) বইমেলার বর্তমান লিটলম্যাগ চত্বরে তাদের এই প্রতিবাদ কর্মসূচির আয়োজিত হয়।

সরেজমিনে দেখা গেছে, লিটলম্যাগের স্টলগুলো বন্ধ করে সংশ্লিষ্ট সকলে চত্বরে প্রতিবাদী অবস্থান করছেন।
আন্দোলনে অংশ নেয়া লেখক-সম্পাদকগণ বিলেন, শিল্প সাহিত্য ও চিন্তার বাঁকবদলের বাতিঘর, প্রচলিত ধ্যানধারণার বিপরীতে নতুন নতুন সৃজনের আশ্রয়গৃহ ‘লিটল ম্যাগাজিন’ প্রতিবছর বইমেলা উপলক্ষে বিক্রয় ও প্রদর্শনীতে অংশগ্রহণ করে। এজন্য একাডেমি কর্তৃপক্ষের কাছ থেকে একটি নির্দিষ্ট জায়গাও বরাদ্দ  নেয়া হয়ে থাকে। কিন্তু প্রতিবছর এই জায়গা বরাদ্দ নিয়ে একাডেমি কর্তৃপক্ষ নানা টালবাহানা করে এবং প্রতিবারই শেষ পর্যন্ত একাডেমির মহাপরিচালক এবং লিটল ম্যাগাজিন সম্পাদক-কর্মীদের সঙ্গে বৈঠক করে তবেই সমাধানে আসতে হয়।

তারা বলেন, আমাদের ধারাবাহিক আন্দোলনের ফসল হিসেবে গত বছরও লিটল ম্যাগাজিন চত্বরটি  বহেড়াতলা থেকে সোহরাওয়ার্দী উদ্যানে মূল-মেলার সঙ্গে স্থানান্তর করা হয়। তখন একাডেমি ও সম্পাদকদের মধ্যে এই জায়গাটিই স্থায়ী চত্বর হিসেবে সিদ্ধান্ত গৃহীত হয়। তারপরও যদি কোনো কারণে কোনো পরিবর্তন-পরিমার্যনের প্রসঙ্গ আসে, তাহলে অবশ্যই সম্পাদকদের সঙ্গে একাডেমি কথা বলে যৌথমতের ভিত্তিতে সেটা করবে বলে সিদ্ধান্ত হয়। কিন্তু এ বছর একাডেমি কর্তৃপক্ষ কোনো সম্পাদক-কর্মীর সঙ্গে কথা না বলেই লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তর করে কালি-মন্দিরের পিছনে একটি বিচ্ছিন্ন জায়গায় স্থাপন করে এবং মূল মেলার দিকে পিছন দিয়ে একটি খুপড়ি ঘরের মতো করে লিটল ম্যাগাজনি স্টলগুলো স্থাপন করে। 

করোনার কারণে ব্যাপক দূরত্ব রেখে স্বাস্থ্যবিধি মেনে অন্যান্য স্টল নির্মাণ করা হলেও লিটল ম্যাগাজিন চত্বরে দুই স্টলের মাঝে এক ইঞ্চি জায়গাও ফাঁক রাখা হয়নি উল্লেখ করে তারা বলেন, মেলার জন্য প্রায় ব্যাপক এলাকা ব্যবহার করা হলেও এই চত্বরের জায়গা পূর্বের চেয়ে ছোট করা হয়েছে। যা বাংলা একাডেমির নিকৃষ্টতম ও বর্বর  মানসিকতার পরিচায়ক।লিটলম্যাগ সম্পাদকরা মনে করেন, এটা লিটল ম্যাগাজিন তথা তারুণ্য-প্রধান লেখকদের কণ্ঠ স্তব্ধ করার জন্যই একটি প্রতিক্রিয়াশীল সিদ্ধান্ত। 

একাডেমির এই সিদ্ধান্তের প্রতিবাদে এবং চত্বর আগের জায়গায় পুনঃস্থাপনের দাবিতে বিক্ষুব্ধ ছোটকাগজ সম্পাদকরা দাবি না মানা পর্যন্ত সকল ছোটকাগজ স্টল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। এছাড়া তারা মানবন্ধন করা এবং মেলাচত্বরে বিক্ষোভ মিছিল করারও ঘোষণা দিয়েছে।

প্রতিবাদি বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, এন্টিকোড'র সম্পাদক শাফি সমুদ্র, প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু, লোক পত্রিকার সম্পাদক অনিকেত শামিম, দ্রষ্টব্য'র সম্পাদক কামরুল হুদা পথিক, হালখাতা পত্রিকার সম্পাদক শওকত হোসেন, অনুভূতি'র সম্পাদক রনি অধিকারী, শূণ্যস্থান'র সম্পাদক কাজী টিটো, সব্যসাচী সম্পাদক মেহরান সানজানা প্রমুখ।

ব্রেকিংনিউজ/ধ্রুব/এমআর

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি