রেণু পোনার চাষ করে সফল উদ্যোক্তা লেবু মন্ডল

প্রহলাদ মন্ডল সৈকত, রাজারহাট, কুড়িগ্রাম প্রতিনিধি
১৮ মে ২০১৯, শনিবার
প্রকাশিত: ১১:১০

রেণু পোনার চাষ করে সফল উদ্যোক্তা লেবু মন্ডল

চাকুরির জন্য ঘুরে না বেড়িয়ে বেকারত্ব ঘুচাতে শুরু করেছিলেন মাছের চাষ। উদ্যোগ আর কঠিন পরিশ্রমের মাধ্যমে ধিরে ধিরে নিজের নাম লেখিয়েছেন একজন সফল উদ্যোক্তার হিসেবে। তিনি কুড়িগ্রাম রাজারহাটের হামিদুল ইসলা ওরফে লেবু মন্ডল (৩৫)। 

লেবু মন্ডলের ব্যবসায় এখন প্রায় ২০০ জন মানুষের কর্মসংস্থান তৈরি হয়েছে। এরা সারা বছর মাছ চাষের কাজে সময় দেয়।

সফল মাছ ব্যবসায়ী হামিদুল ইসলাম ওরফে লেবু মন্ডল জানান, এসএসসি পরীক্ষার পর ১৯৯৮ সালে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রাজারহাট শাখা থেকে মাছের পোনা চাষ করার জন্য মাত্র ১৫ হাজার টাকা ঋণ পায়। এ টাকা দিয়ে রেণু পোনা মাছের চাষ শুরু করেন তিনি। এরই মধ্যে সফলতার সঙ্গে বিএ পাস করেন সে। সে সময়ে চাকরি খঁজেছেন, না পেয়ে আবারও মনোযোগ দেন রেনু মাছের পোনা ব্যবসায়।এরপর তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। 

এখন শুধু তিনি রাজারহাট উপজেলা নয়, গোটা কুড়িগ্রাম জেলার সর্বত্র সফল গুণগত মানের পোনা মাছের ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করেছে লেবু মন্ডল। 

তিনি জানান, এই ব্যবসা করে বর্তমানে তিনি প্রায় ১৭ একর জমির মালিক। তার ৮টি পুকুরে এলাকার ২’শ জন শ্রমিক সারা বছরই কাজ করে। রেনু পোনার পুকুর থেকে তার সপ্তাহে ৩ দিনে লক্ষাধিক টাকার রেনু পোনা মাছ বিক্রি হয়। 

তিনি আরো বলেন, প্রথম ব্যবসা শুরু থেকে আমার চেষ্টা ছিল সৎ ভাবে ব্যবসা করা। আল্লাহ তায়ালা আমাকে সে ভাবে তৌফিক দিয়েছে। তাই বাকি জীবনেও আমি সততার সাথে ব্যবসা চালিয়ে যাব। নিজের ব্যবসায়ী অর্থ উর্পাজনের মধ্যে দিয়ে ৬ একর জমি সহ বসতবাড়ী তৈরির পাশাপাশি ব্যবসায়
কোটি টাকা বিনিয়োগ করছি। পাশাপাশি গুণগতমানের পোনা মাছ চাষে কোয়ালিটি সম্পূর্ণ খাবার পরিবেশনে তিনি বদ্ধ পরিকর। 

এছাড়া তিনি এলাকার বেকার যুবকসহ দুর-দুরান্ত থেকে যুবকদের মাছ চাষে উদ্বুদ্ধ করে পরামর্শ প্রদান করেন। 

এ বিষয়ে রাজারহাট উপজেলা মৎস্য অফিসার মোঃ আঃ রহমান বলেন, লেবু মন্ডল একজন সৎ ও নিষ্ঠাবান মৎস ব্যবসায়ী হওয়ায় তার ব্যবসায় সফলতা পেয়েছে। 

তিনি ২০১৫ সালে জেলায় এবং ২০১৪ সালে উপজেলা পর্যায়ে সফল মৎস ব্যবসায়ী হিসেবে পুরষ্কৃত হয়েছেন।

ব্রেকিংনিউজ/এসএসআর