খাগড়াছড়িতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ

মোঃ জাফর সবুজ, খাগড়াছড়ি প্রতিনিধি
৩ জুলাই ২০১৯, বুধবার
প্রকাশিত: ০২:১৩

খাগড়াছড়িতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কৃষক মাঠ স্কুলের সদস্যদের মাঝে পাওয়ার টিলার ও সেচ পাম্প বিতরণ করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও এসআইডি-সিএইচটি, ইউএনডিপি এর সহযোগিতায় স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগাং হিল ট্র্যাক্টস (এসআইডি-সিএইচটি) শীর্ষক প্রকল্পের আওতায় এ কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়।

বুধবার (৩ জুলাই) বেলা সাড়ে ১১ টায় খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙ্গনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রান্তিক কৃষকদের মাঝে পাওয়ার টিলার ও সেচ পাম্প বিতরণ করেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, এসআইডি-সিএইচটি, ইউএনডিপির জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা, প্রমুখ বক্তব্য রাখেন। 

এ সময় মাটিরাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম, ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, বড়নাল ইউপি চেয়ারম্যান মো. আলী আকবর, তাইন্দং ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর সহ সুবিধাভোগী প্রান্তিক কৃষকরা উপস্থিত ছিলেন।

প্রান্তিক কৃষকদের ভাগ্যোন্নয়নে বর্তমান সরকার কাজ করছে মন্তব্য করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, কৃষকদের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ কৃষিতে সাফল্য পেয়েছে। কৃষক তার ধানের ন্যায্যমূল্য পাচ্ছে। আধুনিক প্রযুক্তিতে চাষাবাদের সময় ও খরচ দুটোই বাঁচবে। আধুনিক প্রযুক্তিতে চাষাবাদের সঙ্গে নিজেকে পরিচিত করতে হবে। 

তিনি বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। পাহাড়ের চাঁদাবাজি প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে কংজরী চৌধুরী বলেন, উগ্র পাহাড়ী জাতীয়তাবাদ ও উগ্র বাঙ্গালী জাতীয়তাবাদ পরিহার করতে হবে। সকলকে মিলেই শান্তি নিশ্চিত করতে হবে। ধর্মীয় অনুশাসন না মেনে চলার কারণে সামাজিক অবক্ষয় বাড়ছে। সকলের সন্তানকে ধর্মীয় অনুশাসন শিক্ষা দিতে হবে।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলার ৩৭ টি কৃষক মাঠ স্কুলের সদস্যদের মাঝে ১৮টি সেচ পাম্প এবং ১৯টি পাওয়ার টিলার বিতরণ করা হয়।

ব্রেকিংনিউজ/এসএসআর