সার গুদাম নির্মাণে ৩১১ কোটি টাকা পেল বিএডিসি

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:১৫

সার গুদাম নির্মাণে ৩১১ কোটি টাকা পেল বিএডিসি

সার গুদাম রক্ষণাবেক্ষণ, পুনর্বাসন এবং নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ করতে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে (বিএডিসি) ৩১১ কোটি টাকা দিচ্ছে সরকার।

মঙ্গলবার (৯ জুলাই) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের বিএডিসি’র বিদ্যমান সার গুদামসমূহের রক্ষণাবেক্ষণ, পুনর্বাসন এবং নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ প্রকল্পে (২য় পর্যায়) ব্যয় হবে ৩১১ কোটি টাকা। 

জানুয়ারি ২০১৯ হতে ডিসেম্বর ২০২৩ মেয়াদকালে বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।

পরিকল্পনা কমিশনা সূত্রে জানা যায়, প্রকল্পটির উদ্দেশ্য উদ্দেশ হচ্ছে- সার ব্যবস্থাপনা ও সরবরাহ কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষির সামগ্রিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন; গুদাম নির্মাণের মাধ্যমে বিএডিসি’র সার ব্যবস্থাপনা বিভাগের নন-নাইট্রোজেনাস সার সংরক্ষণ ক্ষমতা বর্তমান পর্যায়ের চেয়ে ৫০% বৃদ্ধির মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ; সুষ্ঠুভাবে ও সময়মত প্রান্তিক কৃষকের দোর গোড়ায় সার সরবরাহ নিশ্চিত করা এবং গুদাম, অফিস রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহের মাধ্যমে সার ব্যবস্থাপনা বিভাগের সক্ষমতা বৃদ্ধি করা।

দেশের ৮টি বিভাগের ৫৯টি  জেলার  ১২৮টি উপজেলা ও ৮টি সিটি কর্পোরেশনে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

প্রধান কার্যক্রমসমূহ : (ক) ৪২ টি প্রি ফেব্রিকেটেড স্টিল গুদাম (মোট ১.০০ লক্ষ ব.মি) নির্মাণের মাধ্যমে সংস্থার সার সংরক্ষণ ক্ষমতা ১.০০ লক্ষ মে.টন বৃদ্ধি করা (খ) বিদ্যমান ১৩২টি সার গুদাম এবং ১১০টি অফিস মেরামত ও রক্ষণাবেক্ষণ (গ) ১৬,৫৭০ মিটার সীমানা প্রাচীর নির্মাণ, ২৫,০০০ বর্গমিটার আরসিসি সড়ক নির্মাণ, ১০০ টি সেড নির্মাণ ১,২৫,০০০  ঘনমিটার ভূমি উন্নয়ন এবং ৩ টি অফিস ভবন নির্মাণ করা এবং (ঘ) ৫টি পিকআপ, ১০টি মোটর সাইকেল, ২০০০টি সার রাখার ডানেজ, ০৫টি ফর্কলিফ্ট, ৩৫০টি সিসি ক্যামেরা সহ আনুষঙ্গিক যন্ত্রপাতি ও মালামাল ক্রয় ইত্যাদি কাজ করা হবে।

প্রকল্পটির আওতায় সার ব্যবস্থাপনা ও সরবরাহ কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখা হবে আশা করছে কৃষি মন্ত্রালয়।

ব্রেকিংনিউজ/এমআর