বরেন্দ্রে পুরোদমে আমন রোপন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট

১২ জুলাই ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ১২:০৩ আপডেট: ০৪:২১

বরেন্দ্রে পুরোদমে আমন রোপন শুরু

আষাঢ়ের শেষ সপ্তাহের স্বস্তির বৃষ্টি শুরু হয়েছে। গত দুই দিন থেকে থেমে থেমে বর্ষণ হচ্ছে রাজশাহী অঞ্চলে। আষাঢ়ের বৃষ্টি পেয়ে পুরোদমে আমন রোপণে ব্যস্ত সময় পার করছে বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। জমি চাষ, বীজ তোলা ও রোপণের কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এখন যে তাদের দম ফেলা সময় নাই। 

এর আগে আষাঢ় মাস শুরু হয়েছিল বৈশাখের রূপ নিয়ে। বৃষ্টির দেখা মিলছিল না। মাঝেমধ্যে ছিটেফোটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে এ অঞ্চলের মানুষকে। সময় পেরিয়ে গেলেও বৃষ্টিনির্ভর আমন চাষাবাদ শুরু করার সাহসই পাচ্ছিলেন না বরেন্দ্র অঞ্চলের কৃষক। তবে আষাঢ়ের বিদায় বেলায় দেখা মিলেছে ভারি বর্ষণের। এতে স্বস্তি ফিরে এসেছে কৃষকের মাঝে। এখন পুরোদমে আমন রোপনে মাঠে নেমে পড়েছে বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা।

চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৭০ হাজার ২২৪ হেক্টর জমিতে। এর জন্য জেলায় এবার বীজতলা হয়েছে ৩ হাজার ৩৬৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরো ৩ লাখ ৫০ হাজার হেক্টরের উপরে। এই জন্য এ অঞ্চলে বীজতলা হয়েছে ১৮ হাজার হেক্টরের বেশি জমিতে। 

রাজশাহীর গোদাগাড়ী উপজেলা চাদন্দালায় গ্রামের কৃষক তসিকুল ইসলাম জানান, চলতি মৌসুমে ১২ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন। এই জন্য গত দেড় মাস আগে বাড়ির পাশে ৭ শতক জমিতে সাদা স্বর্না জাতের বীজতলায় বীজ বোপন করেছেন। আষাঢ়ের ২৭ দিন পেরিয়ে গেলও বৃষ্টির অভাবে আমন রোপন শুরু করতে পারেনি। তবে গত কয়েকদিনে ভারি বর্ষণের পরে পুরোদমে আমন রোপন শুরু করেছেন বলে জানান তিনি।

তানোর উপজেলার পাঁচন্দর গ্রামের কৃষক জালাল উদ্দিন বলেন, চলতি মৌসুমে ১৫ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন তিনি। আষাড়ের শেষে বৃষ্টি পেয়ে এক সঙ্গে এ অঞ্চলের কৃষকেরা আমন রোপনে জমির চাষাবাদ শুরু করেছে। এ জন্য কৃষি শ্রমিক সংকট দেখা দিয়েছে। তবে ভারি বৃষ্টি হওয়াই সকল কৃষক আমন রোপণে মাঠে মাঠে ব্যন্ত সময় পার করছে বলে জানান এ কৃষক। 

রাজশাহীর তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শমসের আলী জানান, আবহাওয়া অনুকুলে থাকায় এবার বীজতলায় চারা ভালই হয়েছে। আষাঢ়ের শেষ সময় বৃষ্টি এ অঞ্চলে ভারি বৃষ্টিপাত হওয়াই পুরোদমে আমন রোপণে ব্যস্ত সময় পার করছেন বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। তবে আমন রোপনে উচুঁ জমিতে আরো বৃষ্টির প্রয়োজন আছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামছুল হক জানান, সবে মাত্র আমনের মৌসুম শুরু হয়েছে। শ্রাবণ মাস পর্যন্ত কৃষকেরা আমন রোপন করতে পারবে।

ব্রেকিংনিউজ/এমজি