‘বায়োচার প্রয়োগে ফসলের উৎপাদান বৃদ্ধি পায়’

মানিকগঞ্জ প্রতিনিধি
২৬ জুলাই ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০১:৫৪

‘বায়োচার প্রয়োগে ফসলের উৎপাদান বৃদ্ধি পায়’

জমিতে বায়োচার প্রয়োগে মাটির উর্বরতাসহ মাটির গুণাগুণ এবং ফসলের উৎপাদান বৃদ্ধি পায়। মানিকগঞ্জে টেকসই খাদ্য নিরাপত্তায় কৃষিতে বায়োচার প্রযুক্তির ব্যবহার ও সম্প্রাসারণে অনুষ্ঠিত সেমিনার বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।

বৃহস্পতিবার জেলা পরিষদ মিলনায়তনে  দিনব্যাপী এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ এগ্রিকালচারাল রিসোর্স ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের জৈষ্ঠ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাসুদুজ্জামান এবং আলোচনা করেন কৃষি সম্প্রারন অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান চৌধুরী, কৃষি প্রশিক্ষণ ইনস্টিউিটের চীফ ইনস্ট্রাক্টর মো. শাহজাহান আলী বিশ্বাস পাট গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. লুৎফর রহমান, সিসিডিবি’র সমন্বয়কারী সমিরণ বিশ্বাস প্রমুখ।

বক্তারা বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যার আবাসন তৈরি ও শিল্পায়নের ফলে কৃষি জমি কমে যাচ্ছে। এছাড়া রাসায়নিক সার প্রয়োগের ফলে জমির উর্বরতা কমে যাচ্ছে। কৃষি জমি রক্ষা এবং জমির উর্বরতা ফিরিয়ে আনতে হবে। আর জমির উর্বরতা ফিরিয়ে আনতে বায়োচারের বিকল্প নেই। অথচ বায়োচারের উপকারিতা সম্পর্কে দেশের বেশির ভাগ মানুষই জানে না। কাজেই এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে কৃষি বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বেসরকারি উন্নয়ন সংস্থা খ্রীশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ সিসিডিবি কর্তৃক আয়োজিত দিনব্যাপী এই সেমিনারে অংশ নেন জেলার ৩২টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান প্রধান, কৃষিবিদ, কৃষকসহ প্রিন্ট ইলেকট্রনিক ও মিডিয়ার কর্মীরাসাংবাদিকবৃন্দ।

ব্রেকিংনিউজ/এমজি