মাশরুম চাষে উদ্যোক্তাদের প্রশিক্ষণ

কৃষি ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৪৯

মাশরুম চাষে উদ্যোক্তাদের প্রশিক্ষণ

মাশরুম চাষে উদ্যোক্তাদের প্রশিক্ষণ কর্মশালা মাগুরা আঞ্চলিক মশলা গবেষণা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। আশা এ কর্মশালার আয়োজন করে।

প্রশিক্ষণ অনুষ্ঠানে আশার মাগুরা জেলা ম্যানেজার মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় মাশরুম উন্নয়ন ইনিস্টিটিউটের উপ-পরিচালক ড. নিরদ চন্দ্র সরকার। বিশেষ অতিথি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমীন, কৃষি কর্মকর্তা জয়দেব সাহা, আঞ্চলিক মশলা গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মনিরুজ্জামান, আশার ডেপুটি ডিরেক্টর মো. খুরশীদ আলম, আশার কৃষি বিভাগের আঞ্চলিক ম্যানেজার মাহমুদ আলম ও মাগুরা সদর উপজেলা শাখা ম্যানেজার মো. মাহাবুব ইসলাম, সফল মাশরুম চাষি বাবুল আখতার প্রমুখ।

এসময় বক্তারা জানান, বাংলাদেশের অর্থনীতিতে মাশরুম চাষের গুরুত্ব অপরিসীম। মাশরুম খুবই পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। অন্যান্য খাবারের পাশপাশি নিয়িমিত মাশরুম খেলে ডায়বেটিক, উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা রোগ প্রতিরোধে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়াও আমাদের দেশের আবাহওয়া ও জলবায়ু মাশরুম চাষের জন্য উপযোগী। মাশরুম চাষের জন্য আবাদি জমির প্রয়োজন হয় না। শীত ও গ্রীষ্ম উভয় মৌসুমে স্বল্প খরছে ঘরের মধ্যে এটি চাষ করে কৃষকরা আর্থিকভাবে লাভবান হতে পারেন। কর্মশালায় জেলার বিভিন্ন এলাকার ত্রিশ জন উদ্যোক্তা অংশ নেন।

ব্রেকিংনিউজ/এমজি