গরুর নতুন রোগ ‘লামথি স্কিন ডিজিজ’

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৩:৪৬ আপডেট: ০৩:৪৬

গরুর নতুন রোগ ‘লামথি স্কিন ডিজিজ’

ঝিনাইদহে ‘লামথি স্কিন ডিজিজ’ নামে একটি নতুন ভাইরাস রোগে আক্রান্ত হয়েছে স্থানীয় কয়েকটি খামারের গরু। এছাড়া অনেক গ্রামেই এ রোগের লক্ষণ দেখা দিয়েছে।

গরু পালনকারীর ও খামারীরা বলছে, এ রোগ আক্রান্ত হওয়ার প্রার্থমিক পর্যায়ে গরুগুলোর প্রথমে পা ফুলে যাচ্ছে। এরপর শরীরে জ্বর আসছে। এই জ্বর থাকা অবস্থায় ২-৩ দিনের মধ্যে গোটা শরীরে বসন্তের মতো গুটি গুটি ফোসকা বের হচ্ছে। যা পরবর্তীতে ঘায়ে পরিণত হচ্ছে।

রোগটির বিষয়ে স্থানীয় পশু চিকিৎসকেরা বলছেন, এটি একটি ভাইরাস জনিত রোগ। আগে কখনও এ রোগ দেখা যায়নি। তবে ৯০ এর দশকে আফ্রিকাতে এই রোগ দেখা দিয়েছিল।

তারা বলেন, এই রোগ মশার কামড় থেকে ছড়ায়। এবার বাংলাদেশের অনেক স্থানেই এই রোগ দেখা দিয়েছে।

গবেষকরা বলছেন, ‘লামথি স্কিন ডিজিট’ নামের রোগে আক্রান্ত গরুর গায়ে প্রথমে বসন্তের মতো গুটি দেখা যায়। এ সময় গরুর শরীরে অতিরিক্ত তাপমাত্রা দেখা দেয়। এ সময় আক্রান্ত গরু খাওয়াদাওয়া ছেড়ে দেয়। অনেক সময় গরুর বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হয়। ক্ষতস্থান পচে গিয়ে সেখান থেকে মাংস খসে পড়তে পারে।

চিকিৎসকরা বলছেন, এই রোগে আক্রান্ত গরুর মাংস খেলে মানুষের কোনো সমস্যা হবে না। তবে রোগাক্রান্ত কোনো পশুর মাংস না খাওয়ার পরামর্শ সব সময়ই দিয়ে থাকেন তারা। ‘লামথি স্কিন ডিজিজ’ রোগের ক্ষেত্রেও চিকিৎসকরা একই কথা বলছেন। তারা বলছেন, যেহেতু এ রোগে আক্রান্ত হলে পশুর রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। সে কারণে ‘লামথি স্কিন ডিজিজ’ আক্রান্ত গরু অন্য কোনো জীবাণু দ্বারাও আক্রান্ত হতে পারে। তাই যেকোনো রোগে আক্রান্ত গরুর মাংস বা দুধ না খাওয়াই ভালো।

পশু চিকিৎসকরা বলছে এ রোগ প্রতিরোধে এখনো কোনো ওষুধ আবিস্কার হয়নি। তবে কিছু বিষয়ে সতর্কতার মাধ্যমে এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। যেমন, গরু মশারির মধ্যে রাখলে আক্রান্ত হবার আশংকা কম থাকে। তাছাড়া, আক্রান্ত গরুর গায়ে জ্বর থাকলে প্যারাসিটামল জাতীয় ওষুধ খাওয়ানো যেতে পারে। আর এভাবে ৪ থেকে ৫ দিন অতিবাহিত হলে এবং ক্ষত জায়গা খুব খারাপ হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে এটা কোনো মরণব্যাধি নয়। ফলে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি